বরিশাল মেডিকেলের ৫৪তম ব্যাচে দুই জোড়া যমজ শিক্ষার্থী

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-13 12:04:10
বরিশাল মেডিকেলের ৫৪তম ব্যাচে দুই জোড়া যমজ শিক্ষার্থী

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) ইতিহাসে এবারই প্রথম একই ক্লাসে ভর্তি হয়েছে ভিন্ন পরিবারের দুই জোড়া জমজ ভাই-বোন

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) ইতিহাসে এবারই প্রথম একই ক্লাসে ভর্তি হয়েছে ভিন্ন পরিবারের দুই জোড়া জমজ ভাই-বোন।

প্রতিষ্ঠানটির ৫৪তম ব্যাচে ভর্তি হওয়া যমজ শিক্ষার্থীরা হলেন- বরিশালের বাবুগঞ্জ উপজেলার রাকুদিয়ার গ্রামের তাহমিদ হোসেন ও তামিম হাসান এবং একই জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামের স্বর্ণা হালদার ও বর্ণা হালদার।

২৪ জুলাই ৫৪ তম ব্যাচের ক্লাস শুরুর পর দুই যমজ ভাই ও দুই যমজ বোনকে দেখতে পান শিক্ষক-শিক্ষার্থীরা। যমজেরা পরস্পর দেখতে প্রায় একই রকম। হঠাৎ করে দুজনকে আলাদা করে শনাক্ত করা প্রায় অসম্ভব।

তাহমিদ ও তামিম জানান, তাদের বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলায়। তবে, তারা বেড়ে উঠেছেন ঢাকাতে। তারা দুই ভাই প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকেও একই সঙ্গে পড়াশোনা করেছেন। তবে এক সঙ্গে একই মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন- এমনটা ভাবনায় ছিল না।

একসঙ্গে মাধ্যমিক পর্যন্ত মেহেন্দিগঞ্জে পড়েছেন যমজ বোন স্বর্ণা ও বর্ণা। এরপর তারা বরিশাল মহিলা কলেজে উচ্চ মাধ্যমিকের পাঠ শেষ করেন। মেডিকেলে চান্স পাওয়ার জন্য তাদের লক্ষ্য স্থির ছিল। ছিল কঠোর অধ্যবসায়। দুইবোন একই কলেজে ভর্তি হতে পেরে অনেক খুশি। 

যমজ শিক্ষার্থীদের নিয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের বায়োকেমিস্ট্রি বিভাগের প্রভাষক ডা. রাশেদুজ্জামান বলেন, এটি আসলে অভূতপূর্ব। আগে কখনো এমনটা ঘটেনি। ওরা সবাই খুব মেধাবী, নিজেদের যোগ্যতায় ওরা সরকারি মেডিকেল কলেজে চান্স পেয়েছে। আসা করি ওরা ভবিষ্যতে ভালো চিকিৎসক হয়ে মানুষের সেবা করবে। তাদের নিয়ে শিক্ষক-শিক্ষার্থী সবাই খুশি বলে জানান তিনি। 


আরও দেখুন: