ডেঙ্গুর স্যালাইন প্রয়োজনে আমদানি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-12 16:35:49
ডেঙ্গুর স্যালাইন প্রয়োজনে আমদানি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সারাদেশে দশ গুণ ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় অনেক স্থানে স্যালাইনের ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানির নির্দেশনা দেয়া আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

শনিবার (১২ আগস্ট) মানিকগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোগী বেড়ে যাওয়ায় প্রতিদিন গড়ে প্রায় ৪০ হাজার ব্যাগ স্যালাইন দরকার। মাসে স্যালাইন দরকার হচ্ছে প্রায় ১২ লাখ ব্যাগ। দেশের সব ওষুধ কোম্পানি মিলেও এতো স্যালাইন উৎপাদন করা সম্ভব হচ্ছেনা। এ জন্য গত দুই দিন আগে মিটিং করেছি। সেখানে  প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করার নির্দেশনা দেয় হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীদের চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা নিয়েছে সরকার। ঢাকার হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের জন্য ৩ হাজার শয্যা করা হয়েছে। বর্তমানে প্রায় ২ হাজার শয্যায় ডেঙ্গু রোগী ভর্তি আছে। বাকি ১ হাজার শয্যা খালি রয়েছে। এছাড়াও সারা দেশে ৫  হাজার শয্যা রয়েছে। তবে অনেক শয্যা খালি।

তিনি আরও বলেন, ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষার কিটের সংকট নেই। সরকারি হাসপাতালগুলোকে বলা আছে, সরকারিভাবে কিটের সরবরাহে ঘাটতি হলে বাইরে থেকে কিট কেনার অনুমোদন দেওয়া আছে। কাজেই কিটের সংকট হবে না। 


আরও দেখুন: