চিকিৎসকদের বিচক্ষণতায় বেঁচে ফিরলেন ম্যালেরিয়া রোগী

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-12 12:20:45
চিকিৎসকদের বিচক্ষণতায় বেঁচে ফিরলেন ম্যালেরিয়া রোগী

সিলেটের শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের সময়োচিত সিদ্ধান্তে বেঁচে ফিরলেন এক ম্যালেরিয়া রোগী

সিলেটের শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের সময়োচিত সিদ্ধান্তে বেঁচে ফিরলেন এক ম্যালেরিয়া রোগী। শনিবার (১২ আগস্ট) সকালে ডক্টর টিভিকে এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরী। 

তিনি জানান, ভর্তির পর প্রয়োজনীয় পরীক্ষায় রোগীর মারাত্মক ম্যালেরিয়া (সেরেব্রাল ম্যালেরিয়া) শনাক্ত হয়। এরপরই ম্যালেরিয়ার শিরায় ইঞ্জেকশন আর্টিসুনেট দিয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজে পাঠানোর ব্যবস্থা নেন তিনি। সুস্থ হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ঐ রোগী। 

ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরী জানান, গত ১ আগস্ট সকাল বেলা শ্রীমঙ্গলের দুর্গম এলাকার একজন রোগী জ্বর নিয়ে প্রায় অজ্ঞান অবস্থায় হাসপাতালে আসেন। রোগীর অবস্থা আশংকাজনক ছিল। এ কারণে দ্রুত সব প্রাথমিক পরীক্ষা করে রোগীকে অন্তঃবিভাগে ভর্তি করতে বলেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পার্থ সারথি সিংহ।

অন্তঃবিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. শারমিন আক্তারের নির্দেশে রোগীর ম্যালেরিয়ার পরীক্ষা করানো হয়। ফলাফল ম্যালেরিয়া পজেটিভ অর্থাৎ ম্যালেরিয়ায় আক্রান্ত পাওয়া যায়। রোগীর যেহেতু জ্ঞান ছিলো না, তাই প্রাথমিকভাবে মারাত্মক ম্যালেরিয়া (সেরেব্রাল ম্যালেরিয়া) হিসাবে ধারণা করা হয়। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরীর নির্দেশমত  রোগীর শিরায় ম্যালেরিয়ার ইঞ্জেকশন আর্টিসুনেট দিয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন ইউনিটে পাঠানো হয়। পরে মেডিসিন বিভাগ থেকে জানানো হয়, যেহেতু স্বাস্থ্য কমপ্লেক্সেই সময়মত আর্টিসুনেট ইঞ্জেকশন দেওয়া হয়েছে, সেহেতু রোগী মৃত্যুর দরজা থেকে ফেরত আসতে সক্ষম হয়েছেন। শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের দক্ষ বিচক্ষণতায় রোগীকে সুস্থ করে তোলা সহজ হয়েছে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকেরা। 


আরও দেখুন: