স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে নিরলস কাজ করছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-10 17:00:25
স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে নিরলস কাজ করছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

রাজধানীর সোনারগাঁও হোটেলে পার্টনার্স ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর ৩৮তম বৈঠকের শেষ দিনে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

দেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে চলেছে বলে জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১০ আগস্ট) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে পার্টনার্স ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর ৩৮তম বৈঠকের শেষ দিনে তিনি এ কথা বলেন। তিনদিনব্যাপী বৈঠক শুরু হয় ৮ আগস্ট। আয়োজক দেশ বাংলাদেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। 

বৈঠকে দক্ষিণ-দক্ষিণ আঞ্চলিক রাষ্ট্রগুলোর উন্নয়নশীল ২৭টি সদস্য দেশের সংগঠন পিপিডি আন্তরাষ্ট্রীয় পারস্পরিক উন্নয়নের মাধ্যমে অন্তর্ভুক্ত দেশগুলোয় সহযোগিতা বাড়ানোর অঙ্গীকার করে। স্বাস্থ্যব্যবস্থা, জনসংখ্যা ও অর্থনৈতিক উন্নয়নে একে অপরের সাহায্যে এগিয়ে আসবে বলে বৈঠকে একমত পোষণ করে সদস্য দেশগুলো।

মূল আলোচনায় অংশ নেন দক্ষিণ আফ্রিকার সমাজ উন্নয়নবিষয়ক মন্ত্রী এবং পিপিডির বর্তমান সভাপতি লিনডিউই জুলু, বেনিন সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং পিপিডির নির্বাহী সদস্য প্রফেসর বেনজামিন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আলোচনায় অন্যান্য সদস্য দেশের প্রতিনিধিরা তাদের পক্ষ থেকে মতামত ব্যক্ত করেন।

আলোচনায় জাহিদ মালেক আরও বলেন, উন্নয়নশীল সদস্য দেশগুলোতে দারিদ্র্য কমাতে সদস্য দেশগুলোর এক হয়ে কাজ করতে হবে। নারীর জন্য কাজের পরিধি বাড়াতে কাজ করতে হবে। নারীর ক্ষমতায়ন যথাযথভাবে করা গেলে মাতৃ মৃত্যুহার, শিশু মৃত্যুহার কিংবা বাল্যবিবাহ অনেকাংশেই কমে আসবে।


আরও দেখুন: