আরও ৮ শিশুর হার্টের ছিদ্র বন্ধে বিনামূল্যে ইন্টারভেনশন

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-08 21:15:26
আরও ৮ শিশুর হার্টের ছিদ্র বন্ধে বিনামূল্যে ইন্টারভেনশন

৮ বাবা-মায়ের মুখে আনন্দের হাসি ফুটিয়েছেন স্বাধীনতা পদক জয়ী এই চিকিৎসক।

কোন প্রকার কাটা-ছেঁড়া ছাড়াই ইন্টারভেনশনের মাধ্যমে বিনামূল্যে হার্টের ছিদ্র বন্ধের চিকিৎসা পেয়েছে আট শিশু। কনজেনিটাল হার্ট ডেস্ক ও বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের যৌথ উদ্যোগে ও মিতুলী ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এ ইন্টারভেনশন করা হয়।

মঙ্গলবার (৮ আগষ্ট) স্পেশালাইজড হাসপাতালের ক্যাথল্যাবে এ কার্যক্রম পরিচালনা করা হয়। যেখানে ৮ শিশুর হৃদযন্ত্রের বিভিন্ন ত্রুটি অপারেশন ছাড়াই ইন্টারভেনশন করা হয়।

ইন্টারভেনশনের নেতৃত্ব দেন কনজেনিটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ও স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. নুরুন্নাহার ফাতেমা।

কার্যক্রম সম্পর্কে ডা. নুরুন্নাহার ফাতেমা বলেন, ''আমাদের কাছে যে বাবা-মায়েরা তাদের অসুস্থ শিশুদের নিয়ে আসেন তার পঞ্চাশ শতাংশই চিকিৎসার খরচ যোগাতে অক্ষম। ক্ষেত্র বিশেষ এ চিকিঃসার খরচ দেড় থেকে দুই লাখ টাকা। শুধু অর্থের কারণে অনেক বাবা-মা সন্তানের চিকিৎসা করাতে পারে না। তখন আমাদেরও খুব খারাপ লাগে। তাই সবসময় আমরা এই গরীব রোগীদের একটা তালিকা তৈরি করি। সাহায্য করতে পারি আর না পারি এই তালিকাটি আমরা রাখি এই চিন্তা করে যে কোনো সময় যদি সম্ভব হয় আমরা করব। ঠিক এমন একটি সুযোগ তৈরি করে দিয়েছে মিতুলী ফাউন্ডেশন।

ভবিষ্যতেও বিনামূল্যে এ ধরণের অপারেশন অব্যহত থাকবে জানিয়ে ডা. নুরুন্নাহার ফাতেমা আরও বলেন বলেন, এই প্রতিটি শিশুই একটি ফুলের মত। তাদের বাবা মায়েরা যখন আমার কাছে তাদের নিয়ে আসেন তখন আপ্রাণ চেষ্টা করি এই ফুলটি যাতে অকালে ঝড়ে না যায়। সফল ইন্টারভেনশনের পর বাবা-মায়েদের মুখের যে হাসি তা-ই আমার সবচেয়ে বড় প্রাপ্তি।

ইন্টারভেনশনের জন্য আর্থিকভাবে সাহায্য করা মিতুলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রোটারিয়ান মিতুলী মাহবুব বলেন, যখনই আমি ডা. ফাতেমার এ জাতীয় কাজ সম্পর্কে জানতে পারি তখন থেকেই ইচ্ছা ছিলো এর অংশ হওয়ার। এটি আমাকে ভেতর থেকে শান্তি অনুভব করায়। মানুষের জীবন বাঁচিয়ে মুখে হাসি ফোঁটাতে পারাটা তৃপ্তির।

উল্লেখ্য এর আগেও মিতুলী ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় ও কনজেনিটাল হার্ট ডেস্ক এবং বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের যৌথ উদ্যোগে নয় শিশুর বিনামূল্যে ইন্টারভেনশন করা হয়।


আরও দেখুন: