আঁখির মৃত্যুর জন্য স্বামীকেও দায়ী করলেন তদন্ত কমিটি

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-05 19:43:05
আঁখির মৃত্যুর জন্য স্বামীকেও দায়ী করলেন তদন্ত কমিটি

অধ্যাপক ডা. সংযুক্তা সাহা ও প্রয়াত মাহবুবা রহমান আঁখি

আঁখির মৃত্যুর জন্য তার স্বামী ইয়াকুব আলীসহ তিন পক্ষকে দায়ী করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। ২ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। দাখিলকৃত প্রতিবেদনে আঁখির মৃত্যুর জন্য সংশ্লিষ্ট হাসপাতাল, অধ্যাপক ডা. সংযুক্তা সাহাসহ তিন চিকিৎসক ও প্রয়াত আঁখির স্বামী ইয়াকুবকে দায়ী করা হয়েছে।

বিএমডিসির নিবন্ধন নবায়ন না থাকার পরেও অধ্যাপক ডা. সংযুক্তা সাহাকে সেবা করার সুযোগ দেয়ার কারণে প্রসূতি মাহবুবা রহমান আঁখির মৃত্যুর জন্য সংশ্লিষ্ট হাসপাতালকে দায়ী করেছেন তদন্ত কমিটি। একইসঙ্গে হাসপাতালটির অবকাঠামো, জনবল, যন্ত্রপাতি ও চিকিৎসা পদ্ধতিতে কোনো অসামঞ্জস্য রয়েছে কি না, তা যাচাই করে ব্যবস্থা নিতে বলা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে।  

প্রতিবেদনে আরও বলা হয়, প্রয়াত মাহাবুবা রহমান আঁখির চিকিৎসাজনিত ত্রুটির ক্ষেত্রে অধ্যাপক ডা. সংযুক্তা সাহার অনৈতিক কর্মকাণ্ড দায়ী। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণামূলক ভিডিওর মাধ্যমে সংশ্লিষ্ট রোগী ও তার অভিভাবককে স্বাভাবিক প্রসবের পক্ষে অতিরঞ্জিতভাবে আকৃষ্ট করেছেন।

আঁখির মৃত্যুর জন্য তার স্বামী ইয়াকুবকেও বিশেষভাবে দায়ী করেছেন তদন্ত কমিটি। উপজেলার নিবন্ধিত স্বাস্থ্যকর্মীর পরামর্শ অগ্রাহ্য এবং ঝুঁকিপূর্ণ জেনেও প্রসূতি রোগীকে অ্যাম্বুলেন্স ছাড়াই দীর্ঘ পথ সাধারণ গাড়িতে করে ঢাকায় এসেছেন তিনি। এ কারণে রোগীর অবস্থা জটিল হয়েছে। তাদের যুক্তি, তিনি (ইয়াকুব) সন্তান সম্ভবা স্ত্রীকে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে নিয়মিত দেখাতেন না। তিতাস উপজেলার নিবন্ধিত স্বাস্থ্যকর্মীর পরামর্শ না মেনে স্বাভাবিক প্রসব করানোর জন্য ঢাকায় আনতে অটল থেকেছেন।


আরও দেখুন: