ডেঙ্গুর টিকা তৈরি করতে চায় বিএসএমএমইউ

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-05 19:00:05
ডেঙ্গুর টিকা তৈরি করতে চায় বিএসএমএমইউ

বিএসএমএমইউয়ে ‘ডেঙ্গুবিরোধী সামাজিক আন্দোলন চাই’ শীর্ষক গণমাধ্যমের সঙ্গে এক মতবিনিময় সভা

এডিস মশাবাহিত ডেঙ্গুর সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিন তৈরির উদ্যোগ নিচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এজন্য বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৫ আগস্ট) বিএসএমএমইউ’র ভিসির সম্মেলন কক্ষে ‘ডেঙ্গুবিরোধী সামাজিক আন্দোলন চাই’ শীর্ষক গণমাধ্যমের সঙ্গে এক মতবিনিময় সভায় ভিসি এসব কথা বলেন। 


বিএসএমএমইউ ভিসি বলেন, দেশে সারাবছর ডেঙ্গু নিয়ে কাজ হয় না বলেই আজ এ অবস্থা। স্বাস্থ্যসেবা বিষয়ে যেকোনো কাজ, গবেষণা করার জন্য উৎকৃষ্ট স্থান হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এখানে ডেঙ্গু রিসার্চ ইনস্টিটিউট গড়ে তোলা হবে। ডেঙ্গু প্রতিরোধ কমিটির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন বিএসএমএমইউর চিকিৎসকরা। 

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, সামাজিক আন্দোলনের মাধ্যমে মানুষকে সচেতন করতে আমাদেরকে রাস্তায় নামতে হবে। সবাইকে জানাতে হবে, এখন ডেঙ্গুর ধরন পাল্টেছে। আগে দিনে মশা কামড়াতো, এখন ২৪ ঘণ্টা কামড়ায়। আগে পরিষ্কার পানিতে ডেঙ্গু মশার লার্ভা পাওয়া যেত, এখন ময়লা পানিতেও পাওয়া যায়।

তিনি আরও বলেন, বাসায়-ছাদে, ফুলের টবে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। কমোড ব্যবহারের পর ঢেকে রাখতে হবে। 

ডেঙ্গু সংক্রমণ মোকাবিলায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে প্রধান উপদেষ্টা করা হয়েছে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে। উপদেষ্টা হিসেবে রয়েছেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম। কমিটির চেয়ারম্যান হিসেবে আছেন  বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। আর সভাপতি করা হয়েছে দৈনিক বঙ্গজননী ও দ্যা ন্যাশনাল নিউজ ইউএসএ’র প্রধান সম্পাদক আলী নিয়ামতকে।

এ ছাড়াও জাতিসংঘ মানবাধিকার উইংয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রুবিনা খান, ক্যাটের সিনিয়র সহসভাপতি সাবেক ভিসি ড. রশিদ আসকারী ও উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশাকে সহসভাপতি করা হয়েছে।


আরও দেখুন: