দুর্বল নবজাতকের সুস্থতায় সর্বাধুনিক মেশিন পেল চাটমোহর স্বাস্থ্য কমপ্লেক্স

ইলিয়াস হোসেন
2023-08-05 16:43:28
দুর্বল নবজাতকের সুস্থতায় সর্বাধুনিক মেশিন পেল চাটমোহর স্বাস্থ্য কমপ্লেক্স

নবজাতক ও শিশুদের চিকিৎসা ব্যবস্থাপনায় রেডিয়েন্ট ওয়ার্মার মেশিন পেল পাবনার চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নবজাতক ও শিশুদের চিকিৎসা ব্যবস্থাপনায় রেডিয়েন্ট ওয়ার্মার (radiant warmer) মেশিন পেল পাবনার চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। অত্যাধুনিক এই প্রযুক্তিটি নবজাতকের শরীরের তাপমাত্রা বজায় রাখতে এবং বিপাকের হার সীমিত রাখতে সহায়তা করে থাকে। সম্প্রতি ডক্টর টিভিকে এ সব তথ্য জানিয়েছেন চাটমোহর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইএফপিও) ডা. ওমর ফারুক বুলবুল। 

তিনি জানান, সাধারণতঃ গ্রাম অঞ্চলে এ ধরনের শিশুদের জন্মের পরপরই লেপ-কাঁথা দিয়ে জড়িয়ে দেন দাদী-নানীরা। রেডিয়েন্ট ওয়ার্মার প্রযুক্তির সাহায্যে অনেক কম সময়ের মধ্যেই নবজাতকের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় আনা সম্ভব।  

ডা. ওমর ফারুক বুলবুল আরও জানান, দেশের মেডিকেল কলেজগুলোতে দুর্বল নবজাতকের সুস্থতায় অত্যাধুনিক এই চিকিৎসা প্রযুক্তি ব্যবহাৃত হয়ে আসছে। রেডিয়েন্ট ওয়ার্মার মেশিনটি চাটমোহরের নবজাতকদের জন্য আশির্বাদ বলে মনে করছেন তিনি। 

ডা. বুলবুল আরও বলেন, চাটমোহর অনেক বড় উপজেলা। অনেক মানুষের বাস। সঙ্গত কারণেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে অনেক বেশি রোগী হয়ে থাকে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে নিয়মিত প্রসূতিদের নরমাল ডেলিভারি হয়। সপ্তাহে একদিন সিজারের ব্যবস্থা রাখা হয়েছে। কারণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ পদায়ন নেই। সপ্তাহে একদিন পার্শ্ববর্তী আটঘরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ চাটমোহরে আসেন। তিনি এলেই কেবল সিজার করা হয়। এছাড়াও দুর্বল নবজাতকের সুস্থতায় ক্যাঙ্গারু মাদার সেন্টারও কার্যকর রয়েছে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- এমনটা জানান ইউএইএফপিও ডা. ওমর ফারুক বুলবুল। 


আরও দেখুন: