মশার লার্ভা মারতে বিটিআই প্রয়োগ রোববার থেকে : ডিএনসিসি মেয়র

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-04 12:23:02
মশার লার্ভা মারতে বিটিআই প্রয়োগ রোববার থেকে : ডিএনসিসি মেয়র

ডিএনসিসির নগর ভবনে এক মতবিনিময় সভায় স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ও ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামসহ অতিথিরা

কার্যকরভাবে মশার লার্ভা ধ্বংসে আগামী রোববার থেকে জৈবিক লার্ভিসাইড কীটনাশক  ব্যাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেন্সিস (বিটিআই) প্রয়োগ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বৃহস্পতিবার (৩ আগস্ট) ডিএনসিসির নগর ভবনে এক মতবিনিময় সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ কথা বলেন। সভায় প্রধান অতিথি স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

ডিএনসিসি থেকে বলা হয়েছে, বিটিআই হলো এক ধরনের ব্যাকটেরিয়া। এই জৈবিক লার্ভিসাইড কার্যকরভাবে মশার লার্ভা ধ্বংস করে। এতে মানুষের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। শুধু তাই নয়, বিটিআই ব্যবহারে মানুষ, পোষা প্রাণী, জলজ প্রাণী, গবাদি পশু এবং উপকারী পোকামাকড়ের ক্ষতি হয় না। 

মতবিনিময় সভা শুরুর আগে নগর ভবনের সামনে ডেঙ্গু প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ নির্দেশনা সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে জনসচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, মেয়র আতিকুল ইসলামসহ ডিএনসিসির সব কাউন্সিলর ও কর্মকর্তারা অংশ নেন। র‌্যালিটি গুলশান-২ গোলচত্ত্বর হয়ে আবার নগর ভবনে গিয়ে শেষ হয়।

মতবিনিময় সভায় ডিএনসিসি মেয়র বলেন, সিঙ্গাপুর থেকে মশার লার্ভা ধ্বংসকারী জৈব কীটনাশক বিটিআই আনতে সক্ষম হয়েছি। ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের সঙ্গে সিঙ্গাপুরের একটি বিশেষজ্ঞ টিমের শুক্র ও শনিবার কনফারেন্স হবে। আমাদের কর্মকর্তারা বিশেষজ্ঞ টিমের কাছ থেকে জানবে বিটিআই কীটনাশক কীভাবে মিক্সিং হবে, কীভাবে ও কোথায় ব্যবহার হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আগামী রোববার থেকে কীটনাশক বিটিআই প্রয়োগ করার ঘোষণা দেন মেয়র আতিক। 


আরও দেখুন: