ক্যান্সার নির্ণয় ও বিশেষায়িত গবেষণায় বিএসএমএমইউ-বারডেম সমঝোতা

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-31 12:20:27
ক্যান্সার নির্ণয় ও বিশেষায়িত গবেষণায় বিএসএমএমইউ-বারডেম সমঝোতা

বিএসএমএমইউ ও বারডেম হাসপাতালের ইমিউনোলজি বিভাগের মধ্যে সমঝোতা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গাইনোকোলজিক্যাল অনকলজি বিভাগের রোগীদের ক্যান্সার নির্ণয় এবং এ বিষয়ে তাদের গবেষক-কর্মীদের দক্ষতা বৃদ্ধি ও বিশেষায়িত চিকিৎসা গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে সমঝোতা হয়েছে। 

রোববার (৩০ জুলাই) সমঝোতায় স্বাক্ষর করেন বিএসএমএমইউ’র রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান ও বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক মুর্তাজা কে আই কাইয়ুম চৌধুরী।

এ সময় বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ,  গাইনোকোলজিক্যাল অনকলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শিরিন আখতার বেগম, ন্যাশনাল সেন্টার ফর সারভাইক্যালক্যান্সার এন্ড ব্রেস্ট ক্যান্সারডায়াগনস্টিক এন্ড ট্রেনিং-এর প্রকল্প পরিচালক অধ্যাপক আশরাফুন্নেসা, অতিরিক্ত রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের ল্যাবরেটরি সায়েন্স ডিভিশনের পরিচালক এম শওকত হাসান, ইমিউনোলজি ও মলিক্যুলার ডায়াগনস্টিক বিভাগের প্রধান ড. মো. সোহরাব আলমসহ অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, স্বাস্থ্য, চিকিৎসা ও গবেষণাসহ বিভিন্ন ধরনের রোগের চিকিৎসার পাশাপাশি পোস্ট গ্রাজুয়েট শিক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে বিএসএমএমইউ ও বারডেম হাসপাতাল আলাদাভাবে কাজ করে আসছে। জরায়ুর ক্যান্সারের বিভিন্ন ধরণ নির্ণয়ের জন্য এবং এ বিষয়ে চিকিৎসাসেবা দেয়ার ক্ষেত্রে দেশে মুখ্য ভূমিকা রাখছে বিএসএমএমইউ। সমঝোতা স্মারকের মাধ্যমে বারডেম হাসপাতালে বিএসএমএমইউ’র রোগীদের জরায়ুর ক্যান্সারের বিভিন্ন ধরণ নির্ণয় এবং তাদের গবেষক ও টেকনিশিয়ানদের দক্ষতা বৃদ্ধি ছাড়াও এ বিষয়ে উভয় প্রতিষ্ঠান বিশেষায়িত চিকিৎসা গবেষণা কার্যক্রমে একে অপরকে সহযোগিতা করবে। ভবিষ্যতে উভয় প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের গবেষণা ও বিশেষায়িত প্রশিক্ষণের ব্যাপারেও তারা পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত করেন। 


আরও দেখুন: