বিশেষজ্ঞ দিয়ে আইসিইউ পরিচালনাসহ ৫টি সুপারিশ

ডক্টর রিপোর্ট
2023-07-31 11:04:35
বিশেষজ্ঞ দিয়ে আইসিইউ পরিচালনাসহ ৫টি সুপারিশ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালা

ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞের মাধ্যমে আইসিইউ পরিচালনাসহ মোট ৫টি সুপারিশ করেছেন সংশ্লিষ্ট গবেষকেরা। 

রোববার (৩০ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিল্টন হলে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পৃষ্টপোষকতায় পরিচালিত আইসিইউ পরিচালনা সংক্রান্ত গবেষণা নিয়ে বিস্তারিত আলোচনাকালে এসব সুপারিশের কথা জানানো হয়।  

গবেষণায় উঠে আসা সুপারিশগুলো হলো: একটি সুনির্দিষ্ট নীতিমালা অনুযায়ী হাসপাতালে আইসিইউ এবং এইচডিইউ স্থাপন করা জরুরি, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞের মাধ্যমে আইসিইউ পরিচালনা করা উচিত, এক্ষেত্রে এ্যানেসথেসিয়া বিশেষজ্ঞগণও অর্ন্তভুক্ত থাকবে, আইসিইউর জন্য আলাদাভাবে পদ ও পদসোপান তৈরি করতে হবে এবং ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞের সংখ্যাও বৃদ্ধি করতে হবে।

বাংলাদেশের ক্রিটিক্যাল কেয়ার হেলথ ওয়ার্কফোর্সের বর্তমান অবস্থা এবং এর উন্নয়ন বিষয়ক ওই গবেষণাতে আটটি বিভাগের মোট ৮টি মেডিকেল কলেজ ও দৈবচয়ন পদ্ধতিতে ৩২টি জেলা হাসপাতাল অর্ন্তভুক্ত করা হয়। 

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডা. আশরাফি আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের বিভাগীয় প্রধান ও প্রিভেন্টিভ এন্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন ও প্রধান গবেষক অধ্যাপক ডা. মো. আতিকুল হক, পিএইচডি।


আরও দেখুন: