পোস্টগ্রাজুয়েট ট্রেইনিদের ভাতা ৫ হাজার টাকা বাড়ালেন প্রধানমন্ত্রী : বিএসএমএমইউ ভিসি

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-16 21:17:00
পোস্টগ্রাজুয়েট ট্রেইনিদের ভাতা ৫ হাজার টাকা বাড়ালেন প্রধানমন্ত্রী : বিএসএমএমইউ ভিসি

বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক তথা রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকায় উন্নীত করা হয়েছে

বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক তথা রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। আজ রোববার (১৬ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে সম্মতি দিয়েছেন। রাত ৮টা ১৫ মিনিটে ডক্টর টিভি প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। 

দ্রব্যমূল্যের ঊর্ধগতি বিবেচনায় সঠিকহারে ভাতা বাড়ানো হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে বিএসএমএমইউ ভিসি বলেন, বিষয়টা তো আমার হাতে না। সরকার আমাকে একটা টাকা দেয়, সেখান থেকেই পরিমাণ করে আমাকে তাদের দিতে হয়। 

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ জানান, ২০১০ সালেও বেসরকারি রেসিডেন্টরা ১০ হাজার টাকা ভাতা পেতেন। ২০১৮ তে সেটা ২০ হাজার টাকায় উন্নীত করা হয়। এখন ২০২৩ সালে এসে মাননীয় প্রধানমন্ত্রী আরও ৫ হাজার টাকা বাড়ায়ে দিতে বলছেন। 

বিএসএমএমইউ ভিসি আর বলেন, করোনা মহামারীতে বিপর্যস্ত বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও বেসরকারি পোস্টগ্রাজুয়েট চিকিৎসকদের ভাতা আরও ৫ বাড়াতে সম্মত হয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। সার্বিক পরিস্থিতি বিবেচনায় মাননীয় প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে তাদের (বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক) মেনে নেয়া উচিত। 

উল্লেখ্য, মাসিক ভাতার টাকা ২০ হাজার থেকে ৫০ হাজারে উন্নীত করার দাবিতে কর্মবিরতিসহ বিভিন্ন আন্দোলন করে আসছেন বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। আন্দোলনের অংশ হিসেবে আজ রোববার রাজধানীর শাহবাগে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। সাতদিনের মধ্যে দাবি মানার আশ্বাস দিয়ে বিকেলে আন্দোলন তালে নেয়ার আহ্বান জানান বিএসএমএমইউ ভিসি। আশ্বাস পেয়ে বিকেল ৫টায় রাজপথ ছেড়ে দেন  আন্দোলনকারী বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা।


আরও দেখুন: