ভিসির আশ্বাসে রাজপথ ছাড়লেন চিকিৎসকরা

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-16 19:58:02
ভিসির আশ্বাসে রাজপথ ছাড়লেন চিকিৎসকরা

রাজপথের অবস্থান কর্মসূচি থেকে সরে এসেছেন বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের আশ্বাসে রাজপথের অবস্থান কর্মসূচি থেকে সরে এসেছেন বেসরকারি পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। রোববার (১৬ জুলাই) বিকেল ৫টার দিকে শাহবাগ-সায়েন্স-ল্যাবমুখী রাস্তা ছাড়েন আন্দোলনকারীরা। ডক্টর টিভিকে এ তথ্য জানিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকদের সংগঠন পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী।

তিনি আরও জানান, বর্তমানে আন্দোলনকারীরা রাজপথ ছেড়ে জাতীয় জাদুঘরের পাশে অবস্থান করছেন। বিএমএ, স্বাচিপ ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মধ্যে আমাদের দাবি নিয়ে বৈঠক চলছে। সেখান থেকে একটা সিদ্ধান্ত আসার কথা রয়েছে। আমরা সেটার অপেক্ষায় আছি। ওই বৈঠকের সিদ্ধান্ত জানার পর, আন্দোলনের নতুন কর্মসূচি দেয়া হবে।   

এরআগে, বিকেল ৪টার দিকে উপাচার্যের সঙ্গে দেখা করেন চিকিৎসকদের তিন সদস্যের প্রতিনিধি দল। সেখান থেকে ফিরে এসে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, ভিসি স্যার আমাদের লিখিত আশ্বাস দিয়েছেন আগামী সাত দিনের মধ্যে সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবেন এবং সুখবর জানাবেন।

তিনি আরও বলেন, উপাচার্য স্যারের আশ্বাসে আমরা এখন রাস্তা ছাড়ছি। তবে প্রজ্ঞাপন না আসা পর্যন্ত কর্মবিরতি চলবে। 

এর আগে মাসিক ভাতা ৫০ হাজার টাকায় উন্নীত করা ও নিয়মিত প্রদানের দাবিতে দুপুর দেড়টা নাগাদ রাজধানীর শাহবাগের এক পাশের সড়কে অবস্থান নেন আন্দোলনরত পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। সড়কে অবস্থান নেয়ার সময় পুলিশ লাঠিচার্জ করে। এ সময় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের হাতাহাতির ঘটনা ঘটে। চিকিৎসকদের অবস্থান ধর্মঘটের ফলে প্রায় সাড়ে ৩ ঘণ্টা বন্ধ ছিল শাহবাগ-সায়েন্সল্যাবমুখী রাস্তা। বিকেল ৫টার পর আবারও সচল হয়েছে যান চলাচল।

এরআগে, শনিবার (১৫ জুলাই) দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি শেষে এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের নেতারা। 

ওই সময় চিকিৎসক নেতারা বলেন, ইতোপূর্বে শাহবাগে অবস্থানের ঘোষণা দিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আশ্বাসে তা করিনি। আমাদের বারবার শুধু আশ্বাসই দেওয়া হয়েছে। কোনো বাস্তব রূপ আমরা দেখছি না। এ কারণে নতুন করে শাহবাগে অবরোধ কর্মসূচি ঘোষণা করছি।

প্রসঙ্গত: ভাতা বাড়ানোর দাবিতে শনিবার (৮ জুলাই) সকাল থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করে আসছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটের বেসরকারি রেসিডেন্ট/ননরেসিডেন্ট এবং বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জনসের (বিসিপিএস) অধিভুক্ত এফসিপিএস এর পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টররা। প্রথম দিন তারা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট পালন করেন। পরদিন রোববার (৯ জুলাই) দ্বিতীয় দিন একইস্থানে অনশন কর্মসূচি পালন করেন। তৃতীয় দিন সোমবার (১০ জুলাই) দাবি জানাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান আন্দোলনরত চিকিৎসকদের প্রতিনিধিরা। পরবর্তী ২/৩ দিনের মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করানোর আশ্বাসে সেদিন তারা ফিরে আসেন। কিন্তু ৪ দিনের মধ্যেও সাক্ষাৎ না পাওয়ায় শনিবার (১৫ জুলাই) থেকে ফের রাজপথের আন্দোলন কর্মসূচি শুরু করেছেন আন্দোলনরত চিকিৎসকরা। এদিন ঢামেক হাসপাতালের সামনের অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময়- ‘ক্ষুধা পেটে সেবা নয়, অধিকার চাই ভিক্ষা নয়’, ‘অনুগ্রহ নয় অধিকার চাই, সামঞ্জস্যপূর্ণ বেতন কাঠামো চাই’, ‘আশ্বাস নয় প্রমাণ চাই, ৫০ হাজার ভাতা চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন আন্দোলনরত চিকিৎসকরা।


আরও দেখুন: