শিশু হৃদরোগীদের চিকিৎসায় চীন-হৃদরোগ ইনস্টিটিউট সমঝোতা

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-15 16:55:17
শিশু হৃদরোগীদের চিকিৎসায় চীন-হৃদরোগ ইনস্টিটিউট সমঝোতা

শিশু হৃদরোগীদের রেডিয়েশনবিহীন উন্নত চিকিৎসা দিতে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

শিশু হৃদরোগীদের রেডিয়েশনবিহীন উন্নত চিকিৎসা দিতে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শনিবার (১৫ জুলাই) হৃদরোগ হাসপাতালের অডিটরিয়ামে এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুক্তির ফলে চীনের কাছ থেকে রেডিয়েশনবিহীন ইকো মেশিন প্রযুক্তির সহায়তা পাবে বাংলাদেশ। এতে শিশু হৃদরোগীদের ঝুঁকির হাত থেকে রক্ষা করবে এবং উপকৃত হবে। 


চুক্তিপত্রে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের পক্ষে স্বাক্ষর করেন পরিচালক অধ্যাপক মীর জামাল উদ্দিন। চীনের ফুওয়াই হাসপাতালের পক্ষে স্বাক্ষর করেন ড. জিয়ানবিন প্যান।

চুক্তি সম্পর্কে অধ্যাপক মীর জামাল উদ্দিন বলেন, আজকের দিনটি আমাদের জন্য অত্যন্ত স্মরণীয় দিন। জাতীয় হৃদরোগ হাসপাতালে শিশুদের বিভিন্ন ধরনের হৃদরোগ চিকিৎসা দেওয়া হয়ে থাকে। শিশুদের হার্টের ছিদ্রসহ বিভিন্ন জন্মগত ত্রুটিও থাকে। এ ধরনের রোগের জন্য মূলত দুই ধরনের চিকিৎসা রয়েছে। একটি হলো ওপেন হার্ট সার্জারি, আরেকটি হলো ডিভাইস ক্লোজার (অপারেশনবিহীন)। অপারেশনবিহীন পদ্ধতিটি বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলে আসছে। এক হাজারের বেশি ডিভাইস ক্লোজার সার্জারি করেছে হৃদরোগ ইনস্টিটিউট। তবে এ পদ্ধতিতে রেডিয়েশনের ঝুঁকি থাকে। যা শিশু বা গর্ভবর্তী মায়েদের জন্য ক্ষতিকর।

তিনি আরও বলেন, এ ধরনের চিকিৎসায় চায়না ফুওয়াই হাসপাতাল ভিন্ন পদ্ধতির ডিভাইস ক্লোজার ব্যবহার  করে থাকে। যেখানে কোনো রকম রেডিয়েশনের প্রয়োজন নেই।

সমঝোতা স্মারকের আওতায় শিশু হৃদরোগীদের জন্য বিনামূল্যে সার্জারি, উচ্চতর গবেষণা, স্বাস্থ্য প্রযুক্তি হস্তান্তর ও বিনিময়, হাসপাতালের অবকাঠামো উন্নয়নের বিষয়ে নানা ধরনের সহযোগিতা করবে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল।  


আরও দেখুন: