ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত স্বাস্থ্য বিভাগ : স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-09 17:47:56
ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত স্বাস্থ্য বিভাগ : স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ গড়পাড়ায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করছেন স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ প্রস্তুত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তাঁর মতে, সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু ইউনিট রয়েছে, প্রশিক্ষিত নার্স ও ডাক্তার আছে। 

রোববার (৯ জুলাই) দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় জাহিদ মালেক বলেন, বৃষ্টি হওয়ায় বিভিন্নস্থানে পানি জমাট বেধে মশার বংশ বিস্তার ঘটেছে। এতে সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ছে। ইতোমধ্যে ৬৭ জন ডেঙ্গুরোগী মারা গেছে। আক্রান্ত শনাক্ত হয়েছে  ১২ হাজার মানুষ। বর্তমানে চিকিৎসা নিচ্ছেন আড়াই হাজার রোগী।

মন্ত্রী জানান, চলতি বছরে দেশের ৫৭ জেলায় ডেঙ্গুরোগী পাওয়া গেছে। শনাক্ত হওয়া রোগীদের ৬০ শতাংশ ঢাকার। বাকি ৪০ শতাংশ সারাদেশে পাওয়া গেছে। 

তিনি আরও বলেন, আমরা ডেঙ্গু মোকাবিলা করে চলছি। সিটি করপোরেশন, পৌরসভাকে আহ্বান করছি, তারা যেন বেশি বেশি করে স্প্রে করে। শহরের যেসব স্থানে বৃষ্টির পানি জমাট বেধে থাকে এবং বসত বাড়ির উঠানের পানি জমাট থাকলে তা অপসারণ করতে হবে। এই পানি অপসারণ না করলে ডেঙ্গুর আরও ভয়াবহ অবস্থা হতে পারে। আমি মনে করি সকলে মিলে কাজ করলে এই ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে পারবো।

মন্ত্রী আরও বলেন, গত বছর এই সময় ডেঙ্গুর ভালো অবস্থা ছিল। তবে এ বছর ডেঙ্গু রোগ বেশি বেড়ে গেছে। সামনের আরও দুই মাসে ডেঙ্গু রোগী বাড়তে পারে। এমন পরিস্থিতিতে আমাদের সকলকে সজাগ থাকতে হবে। যারা একবার ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তারা দ্বিতীয়বার আক্রান্ত হলে তাদের মৃত্যুর ঝুঁকি অনেকাংশেই বেশি।


আরও দেখুন: