চিকিৎসকদের জামিনসহ ৫ প্রস্তাব ফিজিক্যাল মেডিসিন সোসাইটির

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-09 11:57:06
চিকিৎসকদের জামিনসহ ৫ প্রস্তাব ফিজিক্যাল মেডিসিন সোসাইটির

সেন্ট্রাল হাসপাতালের ৩ চিকিৎসকের জামিনসহ ৫ প্রস্তাব ফিজিক্যাল মেডিসিন সোসাইটির

সেন্ট্রাল হাসপাতালে প্রসূতি ও নবজাতকের মৃত্যুর ঘটনায় অভিযুক্ত ডা. শেহজাদী, ডা. মুনা সাহা ও মিলিকে জামিন দেয়াসহ ৫টি সুপারিশ করেছে বাংলাদেশ সোসাইটি অফ ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন। সংগঠনের নির্বাহী সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান খান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ সব সুপারিশ জানানো হয়েছে। 

বিবৃতিতে দেয়া অন্য সুপারিশগুলো হল:

চিকিৎসা সংক্রান্ত অবহেলা হয়েছে কি-না তা বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের গঠনকৃত বিশেষজ্ঞ কমিটি কর্তৃক তদন্তের মাধ্যমে খতিয়ে দেখতে হবে। সংশ্লিষ্ট চিকিৎসকদের বিরুদ্ধে কোন ধরনের মিডিয়ার ট্রায়াল, বিরূপ কিংবা মানহানিকর মন্তব্য করা থেকে সবাইকে বিরত থাকতে হবে। 

জরুরি এবং ঝুঁকিপূর্ণ চিকিৎসা কার্যক্রমের সময় রোগী এবং চিকিৎসক উভয়ের সুরক্ষার্থে প্রস্তাবিত স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইনের যথাযথ প্রয়োগ করতে হবে। 

চিকিৎসকদেরকে তাদের দায়িত্ব পালনের সময় পর্যাপ্ত জীবনরক্ষাকারী সামগ্রী এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা প্রদান করতে হবে। 

অভিযুক্ত চিকিৎসকদের জামিন ও আইনী প্রক্রিয়ায় সহায়তার জন্য বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ এবং প্রতিটি বিশেষায়িত সাবজেক্টের নিজস্ব সোসাইটির মধ্যে আলোচনাপূর্ব সমন্বিত ও ঐক্যবদ্ধ কর্মসূচি প্রদান ও ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি ভবিষ্যতে আর কোন চিকিৎসক তার পেশাগত দায়িত্ব পালনের সময় কোনরূপ অনাকাঙ্খিত পরিস্থিতি তৈরি হলে হয়রানি রোধে সুরক্ষা বলয় তৈরির উদ্দেশ্যে মেডিকেল প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত ও ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানানো হয়েছে বাংলাদেশ সোসাইটি অফ ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশনের বিবৃতিতে। 


আরও দেখুন: