সীতাকুণ্ডে চিকিৎসক-নার্সদের সহায়তায় গাড়িতেই প্রসূতির জমজ সন্তান প্রসব

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-06 12:55:13
সীতাকুণ্ডে চিকিৎসক-নার্সদের সহায়তায় গাড়িতেই প্রসূতির জমজ সন্তান প্রসব

সীতাকুণ্ডে চিকিৎসক-নার্সদের সহায়তায় গাড়ির মধ্যে প্রসূতির জমজ সন্তান প্রসব

সীতাকুন্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক-নার্সদের সহায়তায় প্রাইভেটকারের মধ্যেই জমজ সন্তান প্রসব করলেন এক প্রসূতি। বর্তমানে মা ও নবজাতকেরা সুস্থ আছেন বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন। 

তিনি জানান, আজ বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল ৯টা ১০ মিনিটে সীতাকুণ্ড  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আঙিনায় একটি প্রাইভেটকার প্রবেশ করে। গাড়িতে থাকা জমজ গর্ভধারিণী মা সন্ধ্যা দে (৩০) হাসপাতালে প্রবেশের আগ মুহূর্তে ডেলিভারি টাইম (অন প্রসেস/প্রুগেস) হয়ে যায়। সেজন্য হাসপাতালের মেডিকেল অফিসার ডা. নাহিদা আক্তার ও ডা. সালাউদ্দিন, সিনিয়র স্টাফ নার্স মায়া রানী, মিডওয়াইফ মিসেস রাফীন, উপ-সহকারী মেডিকেল অফিসার শিরিন সকলে মিলে দ্রুততার সাথে গাড়িতেই ডেলিভারির ব্যবস্থা নেন। জমজ শিশুদের মধ্যে একটি বাচ্চা গাড়িতে প্রসব হয়। আরেকটি বাচ্চা হাসপাতালের ভিতরে এনবিডি রুমে জন্ম নেয়। 

358043610_2525745887577521_5494031917788863589_n

ডা. নুর উদ্দিন আরও জানান, প্রসূতি সন্ধ্যা দে’র স্বামীর নাম চন্দন দে। তাদের বাড়ি সীতাকুণ্ডের বড় দারোগাহাটে। সকালে প্রসূতির ভাই সুমন দে বোনের প্রসব বেদনা উঠলে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যান। হাসপাতালের চিকিৎসককেরা জমজ বাচ্চা দেখে এবং অবস্থা তেমন ভালো নয় বলে চট্টগ্রাম মেডিকেলে রেফার করে দেন। ইতোমধ্যে রোগীর ভাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সীতাকুন্ডে আসার সিদ্ধান্ত নেন। হাসপাতাল আঙিনায় আসা মাত্রই প্রসূতি সন্ধ্যা দে’র প্রসব কার্যক্রম শুরু হয়ে যায়। খবর পেয়ে অতি দ্রুত ডাক্তার নার্স মিড মিডওয়াইফ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার সকলকে নিয়ে গাড়ির পাশে ছুটে যান তিনি। 

সফলভাবে প্রসূতির জমজ শিশুর জন্মদান সম্পন্ন করায় স্বাস্থ্য কমপ্লেক্সের সংশ্লিষ্ট চিকিৎক-নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন। 


আরও দেখুন: