সেন্ট্রালের ডা. মিলিকে আত্মসমর্পণের নির্দেশ

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-05 15:53:33
সেন্ট্রালের ডা. মিলিকে আত্মসমর্পণের নির্দেশ

সেন্ট্রাল হাসপাতাল

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালের ডা. বেগম মাকসুদা ফরিদা আক্তার মিলিকে আগামী চার সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত। 

‘ভুল চিকিৎসায় নবজাতক ও মায়ের মৃত্যুর অভিযোগ’ এনে দায়ের করা মামলায় জামিন শুনানি শেষে বুধবার (৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. জাকির হোসেন ও বিচারপতি বিশ্বজিত দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সূত্র : জাগো নিউজ। 

সম্প্রতি সেন্ট্রাল হাসপাতালে নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন ডা. বেগম মাকসুদা ফরিদা আক্তার মিলি। এরপর গত ২৫ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানির আদেশের জন্য ৫ জুলাই সময় নির্ধারণ করা হয়। সেই  ধারাবাহিকতায় আজ আদেশ দিলেন আদালত।

প্রসঙ্গত, কুমিল্লা থেকে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে স্বাভাবিক প্রসবের জন্য এসে নবজাতক হারানোর পর মা মাহবুবা রহমান আঁখিরও দুঃখজনক মৃত্যু হয়। 

রোগীর স্বজনদের অভিযোগ, ৯ জুন প্রসব বেদনা শুরু হয় আঁখির। সেই রাতেই নরমাল ডেলিভারির জন্য ডা. সংযুক্তা সাহার অধীনে প্রসূতি আঁখিকে সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু ডা. সংযুক্তা সাহার বদলে ডেলিভারি করতে যান ডা. মিলি।


তাদের অভিযোগ, স্বাভাবিক প্রসবে জটিলতা দেখা দেয়ায় অপারেশন থিয়েটারে নিয়ে সিজার করা হয়। কিন্তু দায়িত্বরত চিকিৎসক প্রসূতির পেট কাটতে গিয়ে মূত্রনালি ও মলদ্বার কেটে ফেলেন। সঙ্গে সঙ্গে প্রচণ্ড রক্তক্ষরণ হয়ে রোগী জ্ঞান হারিয়ে ফেলেন। অজ্ঞান অবস্থায় সিজার করে বাচ্চা বের করার পর বাচ্চার হার্টবিট কমে গেলে তাকে আইসিইউতে নেয়া হয়। কিছুক্ষণ পর হাসপাতাল কর্তৃপক্ষ নবজাতককে মৃত ঘোষণা করে।

এ ঘটনায় ১৪ জুন ধানমন্ডি থানায় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলা করেন আঁখির স্বামী ইয়াকুব আলী। মামলার আসামি করা হয়- সেন্ট্রাল হাসপাতালের ডা. মুনা সাহা (২৮), ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা (৩৮), অধ্যাপক ডা. সংযুক্তা সাহার সহকারী মো. জমির, ডা. এহসান, ডা. মিলি ও সেন্ট্রাল হাসপাতালের ম্যানেজার পারভেজসহ আরও অজ্ঞাত ৫-৬ জনকে।

এক পর্যায়ে ১৫ জুন সেন্ট্রাল হাসপাতালের ডা. শাহজাদী ও ডা. মুনাকে গ্রেপ্তার করে ধানমণ্ডি থানা পুলিশ। ১৮ জুন দুপুর ১টা ৪৩ মিনিটে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আঁখির মৃত্যু হয়।


আরও দেখুন: