সুপার স্পেশালাইজড হাসপাতালের অন্তঃবিভাগ ও অপারেশন শুরু ৫ জুলাই

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-03 17:55:03
সুপার স্পেশালাইজড হাসপাতালের অন্তঃবিভাগ ও অপারেশন শুরু ৫ জুলাই

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালের অন্তঃবিভাগ ও অপারেশন কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৫ জুলাই (বুধবার)। ওই দিন সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে অবস এন্ড গাইনী বিভাগ, জেনারেল সার্জারি বিভাগ (ব্রেস্ট ও ল্যাপারোস্কপিক) এবং অর্থোপেডিক সার্জারি বিভাগের আর্থোস্কপিক ইউনিটের সার্জনেরা অপারেশন কার্যক্রমে অংশ নিবেন।

আজ সোমবার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ডীন ও বিভাগীয় চেয়ারম্যানদের সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসাসেবাসহ বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ মতবিনিময় সভায় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানান।

এ সময় জানানো হয়, গত বছরের ২৭ ডিসেম্বর থেকে সুপার স্পেশালাইজড হাসপাতালে ১৪টি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক (অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক) নিয়ামত রোগী  দেখছেন। প্রশিক্ষিত দক্ষ জনবলের কাছ থেকে সেবা নিয়ে সন্তুষ্টি জানিয়েছেন সেবা গ্রহীতারা। এখানে ল্যাবরেটরি প্যাথলজি টেস্ট করা হচ্ছে। এমআরআই, সিটি স্ক্যান করা হচ্ছে। গত ১৮ জুন পর্যন্ত মোট রোগী ১৭ হাজার ৭ শত জন রোগী সেবা নিয়েছেন। এমআরআই ৫৫৬টি, সিটি স্ক্যান ৩১৩টি, বিএমডি ১১টি, বায়োকেমিস্ট্র টেস্ট ২০ হাজার ৩শত ৭৫টি, মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি ৩ হাজার ৪ শত ৭৬টি, ভাইরোলজি ২ হাজার ২ শত ৫০টি, হেমাটোলজি ২ হাজার ৯টি, ল্যাবরেটরি মেডিসিন ৪ হাজার ৯ শত ৮৩টি অর্থাৎ মোট ৩৩ হাজার ৯৩টি টেস্ট করা হয়েছে। এছাড়া ইসিজি ৮১টি, ইটিটি ৯টি সম্পন্ন করা হয়েছে। গত বছরের ১৪ সেপ্টেম্বর হাসপাতালের অবকাঠামো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বহির্বিভাগের রোগীদের জন্য অনলাইন অ্যাপয়নমেন্ট চালুর নির্দেশনা:

সভায় বহির্বিভাগের রোগীরা যাতে অনলাইনে টিকেট কেটে  অ্যাপয়নমেন্ট নিতে পারেন তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের আইটি শাখা ও সংশ্লিষ্ট বিভাগ সমূহকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন ভিসি অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। রোগীদের সুবিধার্থে বিশেষ করে রোগীদের ভোগান্তি দূর করা ও অতিরিক্ত ভিড় এড়ানোর লক্ষ্যে প্রতিদিনের প্রায় ৫০ শতাংশ টিকেট অনলাইন অ্যাপয়নমেন্টে দেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

এছাড়াও সভায় বৈকালিক স্পেশালাইজড আউটডোরে অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান শতভাগ নিশ্চিত করা, প্রতিটি বিভাগের বাৎসরিক ‘ইয়ারবুক’ তৈরি করা, হাসপাতালের নিজস্ব ফার্মেসী থেকে ওষুধ ও সার্জিক্যাল সামগ্রী ক্রয়ের উপর গুরুত্বারোপ করা হয়।

সভায় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখসহ বিভিন্ন অনুষদের ডীন ও বিভাগীয় চেয়ারম্যান উপস্থিত ছিলেন।


আরও দেখুন: