শ্বেতী রোগীদের মানসিক সাপোর্ট দিতে হবে: বিএসএমএমইউ ভিসি

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-25 23:03:24
শ্বেতী রোগীদের মানসিক সাপোর্ট দিতে হবে: বিএসএমএমইউ ভিসি

ওয়ার্ল্ড ভিটিলিগো ডে বা বিশ্ব শ্বেতী রোগ দিবস উপলক্ষে রোববার (২৫ জুন) বিএসএমএমইউর বটতলায় র‌্যালিপূর্ব সমাবেশ

শ্বেতী রোগীরা কিছুটা হলেও মানসিকভাবে ভেঙে পড়েন। একারণেই শ্বেতী রোগীদের মানসিকভাবে সাপোর্ট দেয়ার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। 

ওয়ার্ল্ড ভিটিলিগো ডে বা বিশ্ব শ্বেতী রোগ দিবস উপলক্ষে রোববার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের বটতলায় র‌্যালিপূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন।

ভিসি বলেন, ভিটিলিগো বা শ্বেতী নিয়ে সমাজে নানা কুসংস্কার আছে। ত্বকের এই সাদা দাগের সঙ্গে কুষ্ঠর কোনো সম্পর্ক নাই। এই রোগ ছোঁয়াচেও নয়। এই রোগীদের সাথে সামাজিকভাবে চলাফেরা করতেও কোনো সমস্যা নাই। তাই ভিটিলিগো বা শ্বেতী রোগ নিয়ে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন তিনি। 

এসময় চর্মরোগ বিশেষজ্ঞরা জানান, ত্বকের স্বাভাবিক রংয়ের ভারসাম্য রক্ষা করে মেলানিন। মেলানোসাইট কোষে এটা থাকে। এই মেলানিনের ভারসাম্য ব্যাহত হলেই ত্বকে শ্বেতী দেখা যায়। এই রোগে কেউ আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে দেরী না করে চর্মরোগ বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া উচিত উচিত।

এ সময় বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন রোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ কামরুল হাসান জায়গীরদার, অধ্যাপক ডা. আবিদা সুলতানা, বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. শাহীন রেজা চৌধুরী, এই বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. মোঃ মোস্তাক মাহমুদ-সহ চর্ম ও যৌন রোগ বিভাগের শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী ও দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজের চর্মরোগ বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।


আরও দেখুন: