চিকিৎকদের অবসাদের কারণ জানালেন মনোরোগ বিশেষজ্ঞ

ইলিয়াস হোসেন :
2023-06-25 16:40:27
চিকিৎকদের অবসাদের কারণ জানালেন মনোরোগ বিশেষজ্ঞ

তিনটি কারণে করোনকালে চিকিৎসাদানকারী চিকিৎসকরা মানসিক পীড়া ও চরম অবসাদে ভুগছেন (ইনসেটে: মনোরোগ বিশেষজ্ঞ ডা. আতিকুর রহমান)

তিনটি কারণে করোনকালে চিকিৎসাদানকারী চিকিৎসকরা মানসিক পীড়া ও চরম অবসাদে ভুগছেন। রোববার বিকেলে ডক্টর টিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. আতিকুর রহমান।

বৈশ্বিক গবেষণায় দেখা গেছে, করোনায় চিকিৎসাদানকারী চিকিৎসকদের ২৮ শতাংশ মানসিক পীড়া ও চরম অবসাদে ভুগছেন। এরই প্রেক্ষিতে চিকিৎসকদের মানসিক পীড়ার কারণ জানতে চাওয়া হয়। জবাবে মনোরোগ বিশেষজ্ঞ ডা. আতিকুর রহমান বলেন, 

হতাশার প্রথম কারণ হিসেবে তিনি বলেন, প্রাণের ঝুঁকি নিয়ে করোনাকালে দায়িত্ব পালন করেছেন চিকিৎসক। কিন্তু এর বিনিময়ে সরকার বা সংশ্লিষ্ট মহল থেকে তাদের আর্থিক প্রণোদনা দেয়া হয়নি। দ্বিতীয় কারণ- কোন ধরনের সম্মান বা স্বীকৃতিও তারা পাননি। তৃতীয় কারণ- চিকিৎসা দিতে গিয়ে অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হলেও রোগটির প্রতিক্রিয়া এখনও বয়ে বেড়াচ্ছেন তারা। 

ডক্টর টিভিকে ডা. আতিকুর রহমান আরও বলেন, অজানা-অচেনা করোনার ভয়ে সবাই যখন ঘরে থেকেছেন। ঠিক তখনও সন্তান ও স্বজনদের ছেড়ে জীবনবাজী রেখে হাসপাতালে থাকতে হয়েছে চিকিৎসকদের। কিন্তু এর বিপরীতে কোন ধরনের প্রণোদনা জোটেনি তাদের। টাকাই সব কিছু নয়। কিন্তু ঝুঁকিপূর্ণ নিবেদনেরও পর কোন ধরনের বাড়তি সম্মান বা সম্মাননা দেয়া হয়নি। অন্যসব দেশের কথা বলতে পারবো না। তবে, আমাদের দেশের চিকিৎসকদের বেলায় এটা সত্য যে, তারা প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করলেও  কিছুই পাননি। উন্নত দেশগুলো চিকিৎসকেরা যে ধরনের নিরাপত্তা সামগ্রী পেয়েছেন, আমাদের চিকিৎসকেরা তার তুলনায় তেমন কোন সুবিধা পাননি।  

এসব কারণে স্বভাবতই হতাশা আসে। অনেক পেশার মানুষকে করোনাজনিত বিশেষ প্রণোদনা দেয়া হয়েছে। অথচ, চিকিৎসকেরা কিছুই পেলেন না। 

করোনাজনিত মানসিক অবসাদসহ সব ধরনের মানসিক সমস্যা মোকবেলায় আরও বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন ডা. আতিকুর রহমান। তিনি বলেন, শারীরিক সমস্যার মত মানসিক সমস্যাকেও সমান গুরুত্ব দিতে হবে। ব্যস্ততাকে সহনীয় মাত্রায় সীমাবদ্ধ রাখতে বলেন তিনি।  


আরও দেখুন: