ডা. সংযুক্তা ইস্যুতে বিএমডিসির হস্তক্ষেপ কামনা

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-23 15:58:30
ডা. সংযুক্তা ইস্যুতে বিএমডিসির হস্তক্ষেপ কামনা

অভিযোগ সরাসরি না এলে শৃঙ্খলা কমিটির ব্যবস্থা নেওয়ার এখতিয়ার নেই

অধ্যাপক ডা. সংযুক্তা সাহা ইস্যুতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নির্বাহী কমিটির হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনের শৃঙ্খলা কমিটি।

শুক্রবার (২৩ জুন) সকালে শৃঙ্খলা কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ কথা জানান কমিটির চেয়ারম্যান ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী।

তিনি বলেন, বেশ কিছুদিন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় ডা. সংযুক্তা সাহাকে নিয়ে যে আলোচনা-সমালোচনা হচ্ছে, সে দিকে লক্ষ্য রেখে শৃঙ্খলা কমিটি স্ব উদ্যোগে এ সভা করেছে।

বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে ডা. ইহতেশামুল হক বলেন, ‘কোনো অভিযোগ আমাদের কাছে সরাসরি না এলে শৃঙ্খলা কমিটি কোনো ব্যবস্থা নেওয়ার এখতিয়ার রাখে না। তবে আমরা কোনো নির্দিষ্ট বিষয়ে নির্বাহী কমিটির দৃষ্টি আকর্ষণ করতে পারি এবং আমরা তাই করেছি। নির্বাহী কমিটি এ বিষয়ে কিছু করণীয় মনে করলে, করবে।’

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘রোগী কার অধীনে অপারেশন করাবেন, এটা একান্তই তার সিদ্ধান্ত। তিনি যে চিকিৎসকের অধীনে ভর্তি হয়েছেন, তাকেই অপারেশন করতে হবে। ওই হাসপাতাল বা ক্লিনিকে যদি সেই চিকিৎসক অনুপস্থিত থাকেন, সেক্ষত্রেও রোগী সিদ্ধান্ত নেবেন অন্য কোনো চিকিৎসকের অধীনে অপারেশন করবেন কি না।’

এ ছাড়া ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণার জন্য রোগীদের নিয়ে লাইভ বা কন্টেন্ট তৈরি করা নিয়মবহির্ভূত এবং চিকিৎসা নীতিবিরোধী বলে জানান ডা. ইহতেশামুল হক।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ মোহাম্মাদ মোরশেদ, ডা. রোকেয়া সুলতানা, অধ্যাপক মো. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঁইয়া প্রমুখ। সাত সদস্যের শৃঙ্খলা কমিটির পাঁচজন বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটির সিদ্ধান্তে বাকিদের মত রয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।


আরও দেখুন: