প্রতারণামূলক চিকিৎসা মা-নবজাতকের মৃত্যু, বিচারের দাবিতে মানববন্ধন

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-19 13:02:58
প্রতারণামূলক চিকিৎসা মা-নবজাতকের মৃত্যু, বিচারের দাবিতে মানববন্ধন

মাহবুবা রহমান আঁখি ইডেন কলেজ শিক্ষার্থী ছিলেন।

ইডেন কলেজ শিক্ষার্থী মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় বিচার ও ক্ষতিপূরণের দাবিতে সেন্ট্রাল হাসপাতালে মানববন্ধন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

আজ (১৯ জুন) সকালে রাজধানীর গ্রিন রোডে সেন্ট্রাল হাসপাতালের সামনে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে ৪ দফা দাবি তুলে ধরেন তারা। দাবিগুলো- জড়িত চিকিৎসকের লাইসেন্স বাতিল ও গ্রেপ্তার করে আইনের মুখোমুখি করা, সেন্ট্রাল হাসপাতালের লাইসেন্স বাতিল, আঁখির পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি এবং সুচিকিৎসা নিশ্চিতে সারাদেশে মনিটরিং সেল গঠন। 

মানববন্ধনে শিক্ষারা বলেন, ‘আঁখি তার নবজাতক সন্তান নিয়ে কত স্বপ্নই না দেখেছিল। কিন্তু তা আর হলো না। আমরা তো এমনটা চাইনি। ডা. সংযুক্ত সাহার তত্ত্বাবধানে ভর্তি হওয়ার পর তিনি ছিলেন না। এটা সুস্পষ্ট প্রতারণা। হাসপাতাল থেকে মাহবুবা আঁখির স্বামীকে মামলা তুলে নিতে হুমকি দেওয়া হচ্ছে।’

মুনিরা নামে এক শিক্ষার্থী বলেন, আমাদের সহপাঠী মাহবুবা আঁখির মৃত্যুর ঘটনায় ডা. সংযুক্ত সাহার বিচার চাই। আমরা চাই না, এ ধরনের অবহেলার কারণে আর কোনো মায়ের মৃত্যু হোক। এ ক্ষতি অপূরণীয়। আমাদের বান্ধুবীকে হারিয়েছি, তা কোনো কিছুতেই পূরণ হবে। তারপরও তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।

এ সময় দাবি না মানা হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন শিক্ষার্থীরা।

ঢাকা কলেজ শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, ডা. সংযুক্তা সাহার মতো কষাইদের আইনের আওতায় আনতে হবে। দাবি মানা না হলে বাংলার প্রতিটি ঘরে ঘরে আন্দোলন ছড়িয়ে পড়বে। পাশাপাশি আবারও মানববন্ধন ও স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও করা হবে বলে জানান তিনি। 

উল্লেখ্য, ৯ জুন প্রসব বেদনা শুরু হয় আঁখির। সেই রাতেই নরমাল ডেলিভারির জন্য ডা. সংযুক্তা সাহার অধীনে প্রসূতি আঁখিকে সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু ডা. সংযুক্তা সাহার বদলে ডেলিভারি করতে যান ডা. মিলি।

স্বাভাবিক প্রসবে জটিলতা দেখা দেয়ায় অপারেশন থিয়েটারে নিয়ে সিজার করা হয়। কিন্তু দায়িত্বরত চিকিৎসক ডা. মিলি ওই প্রসূতির পেট কাটতে গিয়ে মূত্রনালি ও মলদ্বার কেটে ফেলেন। সঙ্গে সঙ্গে প্রচণ্ড রক্তক্ষরণ হয়ে রোগী জ্ঞান হারিয়ে ফেলেন। অজ্ঞান অবস্থায় সিজার করে বাচ্চা বের করার পর বাচ্চার হার্টবিট কমে গেলে তাকে আইসিইউতে নেয়া হয়। কিছুক্ষণ পর হাসপাতাল কর্তৃপক্ষ নবজাতককে মৃত ঘোষণা করে।

অপরদিকে রোববার দুপুর ১টা ৪৩ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুবা রহমান আঁখি। 


আরও দেখুন: