মেধা বিকাশে শিশুকে অনুপ্রেরণা দিতে হবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-17 22:47:34
মেধা বিকাশে শিশুকে অনুপ্রেরণা দিতে হবে : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) প্রতিষ্ঠার ৫ম বর্ষ পূর্তির উদ্বোধনী অনুষ্ঠান

শিশুর মেধার বিকাশের জন্য তাদের অনুপ্রেরণা দেয়ার পরামর্শ দিলেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) প্রতিষ্ঠার ৫ম বর্ষপূর্তির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। 

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, শিশুরাও নানান সময়ে ফুলের মত বিকশিত হয়। শিশুর মেধার বিকাশের জন্য তাদের অনুপ্রেরণা দিতে হবে। তাদের যে কোন কাজে অনুপ্রেরণা দেয়ার পরামর্শ দেন তিনি। 

বিএসএমএমইউয়ের সাবেক এই ভিসি বলেন, অটিজম শিশুদের পর্যবেক্ষণ করে দেখতে হবে কোন বিষয়ে তাদের আগ্রহ আছে। পছন্দের বিষয়ে ধাবিত করতে পারলে তাদের মেধার বিকাশ নিশ্চিত হবে। 

তিনি বলেন, অটিজম সম্পর্কে এখনো দেশের মানুষের মধ্যে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। গ্রামাঞ্চলে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের ব্যবহারের কারণে পাগল বলা হয়। এমনকি ভুল চিকিৎসা করে অনেক শিশুকে অকালে মেরে ফেলা হয়। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরা বিশেষ ক্ষেত্রে খুব দক্ষ হয়ে থাকে। তাই এদেরকে প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত না করে বিশেষ শিশু বলা উচিত। প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করা গেলে অনেক শিশুর পক্ষে স্বাভাবিক জীবন-যাপন সম্ভব বলে জানান তিনি। 

বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক, লেখক, বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমিরেটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ।

সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।  

স্বাগত বক্তব্যে অধ্যাপক ডা. শাহীন আখতার বলেন, যত্নে সেবায় ভালবাসায় বদলে দেই’ স্লোগানে সমন্বিত সেবাদান পদ্ধতিতে অটিজমসহ অন্যান্য স্নায়ুবিকাশজনিত সমস্যায় আক্রান্ত শিশু ও তাদের অভিভাবকদের সেবা দিয়ে যাচ্ছে ইপনা। ২০০৯ সালে সিন্যাক প্রতিষ্ঠা এবং পরবর্তিতে ইপনায় রূপান্তর প্রক্রিয়ায় যারা অবদান রেখেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ইন্টারন্যাশনাল চাইল্ড নিউরোলজি এ্যাসোসিয়েশন (ইকনা) এর প্রেসিডেন্ট শিশু স্নায়ুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রতিভা সিঙ্ঘি, এবং এ্যাসোসিয়েশন অব চাইল্ড নিউরোলজি (এওসিএন) এর প্রেসিডেন্ট অধ্যাপক শেফালি গুলাতি প্রমুখ।


আরও দেখুন: