ইপনাকে প্রশংসায় ভাসালেন ডা. এবিএম আবদুল্লাহ

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-17 14:54:19
ইপনাকে প্রশংসায় ভাসালেন ডা. এবিএম আবদুল্লাহ

ইপনার প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন সহযোগিতা করবেন

ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজমের (ইপনা) কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

তিনি বলেছেন, শুরুতে ইপনার কার্যক্রমের ভবিষ্যৎ নিয়ে সংশয় থাকলেও এখন আমি খুবই আনন্দিত। তাদের অগ্রগতি দেখে ভালো লাগছে।

শনিবার (১৭ জুন) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ইপনার পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ডা. এবিএম আবদুল্লাহ।

তিনি বলেন, ‘অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের মাধ্যমে ইপনার কার্যক্রম শুরু হয়েছিল। শুরুতে মনে করেছিলাম এটা দিয়ে কী হবে? এটি বাস্তবে রূপ পাবে কি না? কিন্তু অটিজম নিয়ে বিষয়গুলো ইপনা সংশ্লিষ্টরা খুব সহজ করে মানুষের মাঝে পৌঁছে দিচ্ছেন। ইপনার প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন সব সময় সহযোগিতা করবেন বলে আশা রাখি।’

অনুষ্ঠানে বিশিষ্ট কথা সাহিত্যিক ও লেখক অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন, ‘যেহেতু পাঁচ বছর হয়ে গেছে, ইপনা এখন সামনে এগিয়ে যাবে। একটি প্রতিষ্ঠান প্রথম পাঁচ বছর টিকে থাকার লড়াই করতে হয়। পরে আর বেগ পেতে হয় না।’

অটিজম প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির কর্মসূচির আহ্বান জানিয়ে তিনি বলেন, এটি করা গেলে প্রাথমিকভাবে অটিজম চিহ্নিত করা সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘২০১১ সালে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি এসেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন, তখন আমিও ছিলাম। আজ একটি ঐতিহাসিক দিন। যত্নে সেবায় বদলে দিন, এটি স্লোগানে যাত্রা শুরু করা ইপনা হাঁটি হাঁটি পা করে আজ পঞ্চম বর্ষে উপনীত হয়েছে।’

তিনি বলেন, ‘অটিজম শনাক্তকরণ ও চিকিৎসায় মেডিকেল কলেজে এ বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।’

বিএসএমএমইউ অটিজম নিয়ে কাজ করছে উল্লেখ করে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, অন্য দুই-একটা বেসরকারি প্রতিষ্ঠানও এ নিয়ে কাজ করছে। ইপনার কার্যক্রম এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেনের সহযোগিতা চান তিনি।

বিশ্ববিদ্যালয়ের সেবা কার্যক্রমের চিত্র তুলে ধরে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, ‘এখানে ক্যাডাভেরি, লিভার ট্রান্সপার হচ্ছে, রোবটিক সার্জারি হচ্ছে। এটা আশার দিক।’

এ সময় তিনি বিএসএমএমইউর সাবেক বিশেষজ্ঞ চিকিৎসকরা সুপার স্পেশালাইজড হাসপাতালে সপ্তাহে দুই দিন সময় দিবেন বলেন প্রত্যাশা করেন।

বিএসএমএমইউ ইমিরেটাস অধ্যাপক প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহকে সময় দেওয়ার অনুরোধ করেন উপাচার্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও দেখুন: