ফ্রাইডে এনসিডি ক্লিনিক ফের চালু

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-16 16:22:14
ফ্রাইডে এনসিডি ক্লিনিক ফের চালু

রাজধানীর লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে দীর্ঘদিন পর ফের চালু হলো ফ্রাইডে এনসিডি (অসংক্রামক রোগ) ক্লিনিক

রাজধানীর লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে দীর্ঘদিন পর ফের চালু হলো ফ্রাইডে এনসিডি (অসংক্রামক রোগ) ক্লিনিক। মাত্র একশ' টাকা দিয়ে নিবন্ধন করে বিভিন্ন সেবা পাওয়া যাবে প্রতিষ্ঠানটি হতে। ডক্টর টিভিকে এসব তথ্য জানিয়েছেন কমিউনিটি অনকোলজি সেন্টারের কো-ফাউন্ডার ও ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

তিনি জানান, ১০০ টাকায় নিবন্ধন করলে বিভিন্ন সেবা পাওয়া যাবে। এরমধ্যে- উচ্চতা, ওজন নিয়ে বিএমআই (বডি মাস ইনডেক্স) হিসেব করে উচ্চতা অনুযায়ী ওজন স্বাভাবিক নাকি কমবেশি আছে তা বুঝিয়ে দেবেন একজন এমবিবিএস চিকিৎসক। প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ তেওয়া যাবে। রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাপ জানতে পারবেন। এছাড়াও স্তন (নারীদের জন্য) ও মুখগহ্বরের ক্যান্সারের প্রাথমিক স্ক্রিনিং সুবিধা দেয়া হবে নিবন্ধনকারীকে।  

ডা. রাসকিন জানান, ২০১৯ সালে এনসিডি ক্লিনিকটি চালু করা হয়। এরপর কোভিডের কারণে তা বন্ধ করে দেয়া হয়। আজ শুক্রবার (১৬ জুন) ফের ক্লিনিকটি চালু হলো। 

ভবিষ্যতে ইসিজি ও লিপিড প্রোফাইল যোগ করার পরিকল্পনা আছে বলে জানান ডা. রাসকিন।প্রতি শুক্রবার সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত খোলা থাকবে। তবে ফাস্টিং সুগার দেখার জন্য সকালেই আসতে হবে।

আজ ক্লিনিকে উপস্থিত ছিলেন কমিউনিটি অনকোলজি সেন্টারের ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি ইকবাল মাহমুদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল, রোটারিয়ান হোসনে আরা পলি ও মাহবুব শওকত। আরও ছিলেন ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা ও পরিকল্পনা কমিশনের সাবেক সচিব আবুল কালাম আজাদ। সাবেক যুগ্মসচিব হুমায়ুন কবীর এবং লালমাটিয়াবাসী বীর মুক্তিযোদ্ধা ও সাবেক কাস্টমস কর্মকর্তা আমিনুল ইসলাম।

এখন থেকে প্রতি বৃহস্পতিবার কমিউনিটি অনকোলজি সেন্টারের কার্যক্রম বন্ধ থাকবে বলে জানান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 


আরও দেখুন: