ম্যালেরিয়া ঝুঁকিতে দেশের তিন জেলা

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-15 17:11:07
ম্যালেরিয়া ঝুঁকিতে দেশের তিন জেলা

২০৩৩ সালের বাংলাদেশ ম্যালেরিয়া মুক্ত হবে।

দেশে ম্যালেরিয়ায় মৃত্যুহার ৯২ শতাংশ কমেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ২০৩৩ সালের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বাংলাদেশ ম্যালেরিয়া মুক্ত বলে ঘোষণা আসবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ম্যালেরিয়া প্রতিরোধে এবং মশার কামড় থেকে নিরাপদে থাকতে সরকারিভাবে দেড় কোটি বিশেষ মশারি বিনামূল্যে মানুষকে দেয়া হয়েছে। ভালো চিকিৎসা ব্যবস্থাসহ ম্যালেরিয়া নিয়ে সতর্ক থাকতে ভালো প্রচারণা করা হয়েছে বলেই দেশে এবছর ম্যালেরিয়ায় মৃত্যু শুন্যে নেমে এসেছে।

ম্যালেরিয়ায় আক্রান্তের হার ও মৃত্যু সংথ্যা কমলেও রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি এই তিন জেলায় সব থেকে বেশি ম্যালেরিয়া রোগী পাওয়া যায়। এছাড়া দূর্গম হওয়ায় যথাসময়ে স্বাস্থ্যসেবা দিতে না পারায় এসব এলাকার রোগীরা কিছুটা ঝুঁকিতে থাকেন বলেও জানান জাহিদ মালেক।

আজ (১৫ জুন) সকালে রাজধানীর বনানীস্ত শেরাটন হোটেলে ‘বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০২৩’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা জানান।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসাবে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম-এর সভাপতিত্বে আলোচনা  সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জং রানা, সিডিসির পরিচালক নাজমুল ইসলাম প্রমুখ।


আরও দেখুন: