ম্যালেরিয়ায় মৃত্যু কমেছে ৯২ শতাংশ : স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-15 13:56:45
ম্যালেরিয়ায় মৃত্যু কমেছে ৯২ শতাংশ : স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২৩ উপলক্ষে রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়

দেশে ম্যালেরিয়ায় মৃত্যুহার ৯২ শতাংশ কমেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১৫ জুন) হোটেল শেরাটন বনানীতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ২০২৩ উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসাবে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০৩৩ সালের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বাংলাদেশ ম্যালেরিয়া মুক্ত বলে ঘোষণা আসবে। ম্যালেরিয়া নির্মূলে সরকার ১.৫ কোটি মশারি বিতরণ করেছে। ম্যালেরিয়ায় মৃত্যুহার কমেছে ৯২%। চিকিৎসার আওয়ায় আসছে ৮৫%। 

জাহিদ মালেক বলেন, দেশের আট বিভাগে বার্ন ইউনিট হাসপাতাল হবে। নির্বাচনের বছরে শান্তিপূর্ণ না থাকলে স্বাস্থসেবা ব্যাহত হওয়ার আশঙ্কা প্রকাশ করে করেন তিনি। 

ডেঙ্গু বাড়ায় সবাইকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী। ডেঙ্গু নিয়ন্ত্রণে স্থানীয় সরকার ও সিটি কর্পোরেশন কাজ করছে বলেও জানান তিনি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডা. বার্ডান জং রানা, অধ্যাপক ডা. আহমেদুল কবির, ডা. রাশেদা সুলতানাসহ অনেকে। 


অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন ও সূচনা বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম।


আরও দেখুন: