বিএসএমএমইউর রেসিডেন্টদের গবেষণা অনুদান লাভ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-12 20:38:08
বিএসএমএমইউর রেসিডেন্টদের গবেষণা অনুদান লাভ

বিএসএমএমইউয়ের ৩৬৪ জন ফেস বি রেসিডেন্ট চিকিৎসকদের মাঝে ৩ কোটি ৮৬ লক্ষ ৬০ হাজার টাকা গবেষণা অনুদান (থিসিস গ্রান্ট) বিতরণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গবেষণা কার্যক্রম এগিয়ে নেয়ার অংশ  হিসেবে ৩৬৪ জন ফেস বি রেসিডেন্ট চিকিৎসকদের মাঝে ৩ কোটি ৮৬ লক্ষ ৬০ হাজার টাকা গবেষণা অনুদান (থিসিস গ্রান্ট) বিতরণ করা হয়েছে।

সোমবার বিকেলে (১২ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণা বান্ধব। ভিসি হিসেবে দায়িত্বভার নেয়ার সময়  গবেষণাখাতে বরাদ্দ ছিল ২ কোটি টাকা। পরের বছরই তা ৪ কোটিতে উন্নীত করা হয়েছে। ২০২২-২০২৩ অর্থবছরে গবেষণা বাজেট আরও পাঁচগুণ বাড়িয়ে ২২ কোটি টাকায় উন্নীত করা হয়। আসন্ন বাজেটে গবেষণা খাতে আরও ২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে। সিন্ডিকেট সেটি অনুমোদন করবে বলে প্রত্যাশা ব্যক্ত করে ভিসি। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন,  বিশ্ববিদ্যালয়ের এমডি, এমএস রেসিডেন্সি কোর্সের শিক্ষার্থীরা পাঁচ বছর পড়াশোনা, গবেষণা ও রোগীর সেবা করে থাকেন। তাদের এ পাঁচ বছর গবেষণার জন্য বিদেশে অনেক দেশের ক্লিনিক্যাল পিএইচডি ডিগ্রিও চালুর উদ্যোগ নেয়া হবে। এক্ষেত্রে রেসিডেন্টদের বাড়তি একটি কাজ হিসেবে পাঁচ বছরের পড়াশোনা, গবেষণা ও রোগীর সেবা নিয়ে একটি থেসিস পেপার জমা দিতে হবে। ফলে একই সঙ্গে দুটি ডিগ্রি অর্জন করতে পারবেন তারা। একটি এমডি/ এমএস এবং অন্যটি ক্লিনিক্যাল পিএইচডি ডিগ্রি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো মনিরুজ্জামান খান।

বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোঃ আলী আসগড় মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালসহ অনেকে। 


আরও দেখুন: