দক্ষ কার্ডিয়াক সার্জন হতে চান ডা. রাকিবুল আমিন বিজয়

ইলিয়াস হোসেন :
2023-06-12 16:25:45
দক্ষ কার্ডিয়াক সার্জন হতে চান ডা. রাকিবুল আমিন বিজয়

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২ হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে, রোববার (১১ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন ডাঃ রাকিবুল আমিন বিজয়

সফলতার সঙ্গে পোস্টগ্রাজুয়েশন সম্পন্ন করে দক্ষ কার্ডিয়াক সার্জন হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করতে চান ডাঃ রাকিবুল আমিন বিজয়। নিজ উদ্যোগে হৃদরোগের ত্রুটি নিয়ে জন্ম হওয়া শিশুদের জন্য আলাদা বিশেষায়িত হাসপাতাল/সেন্টার প্রতিষ্ঠা করতে চান। যেখানে অত্যন্ত স্বল্প খরচে হৃদরোগের অপারেশন ও গবেষণার সুযোগ তৈরি হবে। এছাড়াও স্বাস্থ্য প্রশাসনে গবেষনার সুযোগ প্রবৃদ্ধির চেষ্টা ও উপজেলা পর্যায়ে শিশু হৃদরোগের চিকিৎসার সম্প্রসারণে সদা-সচেষ্ট থাকতে চান তিনি।


সোমবার  (১২ জুন) দুপুরে ডক্টর টিভিকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে এসব স্বপ্নের কথা বলেন ডাঃ রাকিবুল আমিন বিজয়। যিনি বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার-২০২২ হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে, রোববার (১১ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। এরআগে, ২০১৫ সালের এমবিবিএস ফাইনাল পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। এর ফলশ্রুতিতে ২০১৮ সালে হয়ে প্রধানমন্ত্রীর গোল্ডমেডেল পান। 

352706455_189598227414017_1076784242494301294_n

পুরস্কারের বিষয়ে ডা. বিজয় বলেন, এ ধরনের রাষ্ট্রীয় পুরস্কার নিঃসন্দেহে অনুপ্রেরণা জোগায়। স্বপ্ন এসে ভর করে। বাংলাদেশের প্রেক্ষিতে বাস্তবতার আলোকেই স্বপ্নকে এগিয়ে নিতে চান তিনি। ভাল চিকিৎসক হওয়ার পাশাপাশি সত্যিকার ভাল মানুষ হয়ে উঠতে চান এই স্বপ্নবাজ চিকিৎসক। 


একনজরে ডাঃ রাকিবুল আমিন বিজয় : 


 ডাঃ রাকিবুল আমিন বিজয়। পিতার নাম রুহুল আমিন। মাতা সাবিহা রুহুল। জন্ম ৪ মার্চ ১৯৯২ সালে কিশোরগঞ্জ জেলায়।


তিনি নটর ডেম কলেজ হতে ২০০৯ সেশনে জিপিএ ৫.০০ ও রাজউক উত্তরা মডেল কলেজ হতে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ন হন। তিনি ৮ ম শ্রেনীতে জুনিয়র বৃত্তি পরিক্ষা ট্যালেন্টপুল গ্রেড ও প্রাথমিক বৃত্তি পরিক্ষায় ট্যালেন্টপুল গ্রেড প্রাপ্ত হন।


তিনি ২০১৫ সালে কুমিল্লা মেডিকেল কলেজ হতে এমবিবিএস চুড়ান্ত পেশাগত পরিক্ষায় চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে সম্মিলিত মেধা তালিকায় সার্জারী ও গাইনী বিষয়ে অনার্স নম্বরসহ প্রথম স্থান অর্জন করেন । ফলশ্রুতিতে ২০১৮ সালে ইউজিসি প্রবর্তিত ‘প্রধানমন্ত্রী স্বণপদক ২০১৫’ তে ভূষিত হন।

352796919_648785220054368_5160733888850480642_n


তিনি ২০১৮ মাচ সেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালে MS in (Cardiovascular & Thoracic Surgery) কোর্সের জন্য নির্বাচিত হন । ডাঃ বিজয় বিসিপিএস এর অধীনে জানুয়ারী ২০১৮ সেশনে এফসিপিএস সার্জারী ১ম পর্বে উত্তীর্ন হন।


২০১৯ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিকেল অফিসার পদে নিয়োগপ্রাপ্ত হন। পরবর্তীতে তিনি  ৩৯ তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগদান (মেধা তালিকায় ৯১ তম) করেন।


শিক্ষাজীবনে সফলতার দৃষ্টান্ত স্থাপন করলেও তিনি সহ শিক্ষা কাযক্রমেও ছিলেন সমুজ্জল।  ২০০৮ ভারতের লখনৌতে অনুষ্ঠিত Macfair International এ বাংলাদেশ দলের হয়ে প্রতিনিধিত্ব করেন ও Honorable Mention লাভ করেন। পরের বছর আবারও ভারতে অনুষ্ঠিত 1ST International Bio Technology Fest QUEST এ বাংলাদেশ দলের দলনেতা হিসাবে অংশগ্রহন করেন। তার সহ শিক্ষা কাযক্রমের স্বীকৃতি স্বরূপ ২০০৯ সেশনে নটর ডেম কলেজ ‘Certificate of Merit for Co-curricular activities’ প্রদান করে। ২০০৮ সালে বিশ্ব সাহিত্য কেন্দ্রের জাতীয় বই পড়া কমসূচির মূল্যায়নে সেরা হয়ে লাভ করেন  বিসাক পুরস্কার লাভ করেন। মেডিকেল কলেজেও ছিলেন অত্যন্ত সরব ও প্রতিভাবান। কুমিল্লা মেডিকেল কলেজ আয়োজিত বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক  আন্তঃ ব্যাচ প্রতিযোগীতায়  একাধিকবার সেরা বিতার্কিক, গায়ক, অভিনয়, জারিগান ইত্যাদি পুরস্কার লাভ করেন। তুখোড় বিতার্কিক হিসেবে ন্যাশনাল ডিবেট ফেডারেশন ডিএমসিডিসি আয়োজিত জাতীয় বিতক প্রতিযোগিতায় দলনেতা হিসেবে ২০১১ ও পরবর্তীতে ২০১৪ তে অংশ গ্রহন করেন।  এছাড়াও শিক্ষা ও সাংস্কৃতিক মিলন মেলা ২০০৮ এ সেরা প্রজেক্ট ডিসপ্লে পুরস্কার ও ভিকারুন্নেছা নুন স্কুল অলিম্পিয়াড, হলিক্রস স্কুল অলিম্পিয়াড সহ বিবিধ প্রতিযোগিতায় তিনি প্রতিভার স্বাক্ষর রাখেন। তার মেধার স্বীকৃতি স্বরূপ কিশোরগঞ্জ জেলা সমিতি ২০১২ সালে তাকে মেধাবৃত্তি প্রদান করে।


ডাঃ বিজয় করোনা মহামারী কালীন সময়ে সম্মুখ সারির কোভিড যোদ্ধা হিসাবে ৯ মাস কোভিড আইসিইউ তে চিকিৎসা দিয়েছেন এবং স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকা ডিএনসিসির কোভিড ডেডিকেটেড হাসপাতাল কর্তৃক সম্মাননা লাভ করেছেন ।  


আরও দেখুন: