মঙ্গলবার সারাদেশে কর্মবিরতির হুমকি ট্রেইনি চিকিৎসকদের

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-10 15:06:56
মঙ্গলবার সারাদেশে কর্মবিরতির হুমকি ট্রেইনি চিকিৎসকদের

সোমবার (১২ জুন) দুপুর ১২টার মধ্যে দাবি না মানলে মঙ্গলবার (১৩ জুন) সকাল ১০টা থেকে রাজধানীর শাহবাগে অবস্থান, একই সঙ্গে সারাদেশে একযোগে কর্মবিরতি পালন করা হবে

পারিতোষিক ৫০ হাজার টাকা দেওয়াসহ তিন দফা দাবি আদায়ে মঙ্গলবার (১৩ জুন) থেকে সারাদেশে কর্মবিরতির ডাক দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বিসিপিএসের অধিভুক্ত পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা।

শনিবার (১০) ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে এ ঘোষণা দেওয়া হয়। আন্দোলনকারীরা জানান, দাবি আদায়ে রবিবার (১১ জুন) বিসিপিএসে অবস্থান কর্মসূচি ও প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট বরাবর স্মারকলিপি দেওয়া হবে।

সোমবার (১২ জুন) দুপুর ১২টার মধ্যে দাবি না মানলে মঙ্গলবার (১৩ জুন) সকাল ১০টা থেকে রাজধানীর শাহবাগে অবস্থান, একই সঙ্গে সারাদেশে একযোগে কর্মবিরতি পালন করা হবে। আর বুধবার (১৪ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ে অবস্থান ধর্মঘটের হুমকি দিয়েছেন আন্দোলনরত চিকিৎসকরা।

গত ৮ জুন জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ৩টি দাবি গণমাধ্যমের কাছে তুলে ধরেন প্রাইভেট পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মো. হাবিবুর রহমান সোহাগ। অন্য দুটি দাবি হলো– নিয়মিত মাসিক পারিতোষিক দেওয়া এবং সব ট্রেইনি চিকিৎসকদের বকেয়া পারিতোষিক দ্রুত পরিশোধ করা।

পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা ২ থেকে ৫ বছর উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিয়ে থাকেন। এ সময়টা তারা হাসপাতালে ২৪ ঘণ্টা চিকিৎসাসেবা দেন। একই সঙ্গে নিয়ম অনুযায়ী, তারা প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। বিনিময়ে সরকারের পক্ষ থেকে মাসে ২০ হাজার টাকা পারিতোষিক পেয়ে থাকেন। আন্দোলনকারীদের দাবি, বর্তমান দ্রব্যমূল্যের ঊধ্র্বগতির সময়ে এ অর্থে কোনোভাবেই নিজের ও পরিবারের খরচ চালানো সম্ভব নয়।


আরও দেখুন: