বৃষ্টির পরও ঢাকার বাতাস সংবেদনশীলদের জন্য ‘অস্বাস্থ্যকর’

ডক্টর টিভি ডেস্ক
2023-06-10 13:45:44
বৃষ্টির পরও ঢাকার বাতাস সংবেদনশীলদের জন্য ‘অস্বাস্থ্যকর’

বিশ্বের দূষিত শহরের তালিকায় শনিবার ঢাকার অবস্থান পঞ্চম

বিশ্বের দূষিত শহরের তালিকায় শনিবার (১০ জুন) ঢাকার অবস্থান পঞ্চম। এদিন সকাল সাড়ে ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৪২। এ স্কোর অনুযায়ী শহরের বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’। টানা দুদিনের বৃষ্টিতেও অবস্থার খুব েএকটা পরিবর্তন হয়নি। শুক্রবার এ অবস্থান ছিল দ্বিতীয়।

একিউআই স্কোর ১৬৬ নিয়ে শীর্ষে আছে পাকিস্তানের লাহোর। দ্বিতীয় স্থানে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৫৫। ১৫৪ স্কোর নিয়ে তৃতীয় ইসরাইলের তেল-আবিব। চতুর্থ অবস্থানে আছে চীনের চেংদু শহর, স্কোর ১৪৪।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও দেখুন: