বাংলাদেশে বিশ্বমানের ব্রেইন টিউমার অপারেশন হচ্ছে

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-08 18:05:20
বাংলাদেশে বিশ্বমানের ব্রেইন টিউমার অপারেশন হচ্ছে

বাংলাদেশে ব্রেন টিউমার সার্জারী: সাফল্যের ৫২ বৎসর' শীর্ষক কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস

দেশের তরুণ নিউরো সার্জনরা অনেক দক্ষ ও আধুনিক প্রযুক্তি নির্ভর চিকিৎসা দিতে পারদর্শী। তাদের নেতৃত্বে আধুনিক ও প্রযুক্তি নির্ভর ব্রেইন টিউমার অপারেশনে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৮ জুন) বিশ্ব ব্রেইন টিউমার দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। এরআগে, একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। 

বাংলাদেশে ব্রেন টিউমার সার্জারী: সাফল্যের ৫২ বৎসর' শীর্ষক কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস। দেশে এই দিবসটি পালন করা হল।

কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস-এর সভাপতি ও বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক এবং সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ডা. মোহাম্মদ আফজাল হোসেন। সঞ্চালনা করেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস-এর মহাসচিব অধ্যাপক ডা. শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের সহযোগী অধ্যাপক মোঃ আতিকুর রহমান, ঢাকা মেডিক্যাল কলেজের নিউরো সার্জন ডা. ইসমে আজম জিকো ও নিনস্ এর নিউরো সার্জন ডা. জিয়াউদ্দিন ব্রেন টিউমার এর উপর পৃথক তিনটি পেপার প্রেজেন্টেশন করেন।

সেমিনারে বলা হয়, উন্নত বিশ্বে প্রতি ১ লাখে ১৫ জন মানুষ ব্রেন টিউমারে আক্রান্ত হন। তবে তৃতীয় বিশ্বের প্রতি এক লাখে ৪ জন এ রোগে আক্রান্ত হয়ে থাকেন। রেডিয়েশনসহ বিভিন্ন কারণে ব্রেন টিউমার হতে পারে।

অনুষ্ঠানে বিশিষ্ট নিউরোসার্জন অধ্যাপক ডা. আবুল খায়ের, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, ঢাকা মেডিকেল কলেজের নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. ফজলে এলাহী মিলাদ বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস এর সাইন্টিফিক সেক্রেটারি ডা. মোতাশিমুল হাসান শিপলু, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি ডা. মোহাম্মদ ফরিদ রায়হান সহ রাজধানীর বিভিন্ন স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠানের নিউরোসার্জনস ও রেসিডেন্টরা উপস্থিত ছিলেন।

ভিসি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, আগামীতে বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগে গামা নাইফ সার্জারি চালু করতে চাই। সবাই সহযোগিতা করলে ২০৪১ সালে প্রধানমন্ত্রীর স্মার্ট হেলথ ব্যবস্থা চালু করতে পারব।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, ১৯৯৭ সালে বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিকেল কলেজে নিউরো সার্জারিতে এম এস কোর্স চালু করা হয়। বর্তমানে দেশের ২০টি বিভিন্ন সরকারী হাসপাতালে নিউরোসার্জারী চালু আছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে বছরে প্রায় ২০,০০০ মানুষ ব্রেইন টিউমারে আক্রান্ত হন। প্রতি বছর দেশে ৩০০০ ব্রেইন টিউমার সার্জারী হচ্ছে। নিউরোসার্জিক্যাল সেন্টারগুলোকে আধুনিক যন্ত্রপাতি সুসজ্জিত করলে এবং দেশের সকল জেলা হাসপাতালে নিউরোসার্জারী চালু করলে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ব্রেন টিউমার, হেড ইনজুরী প্রভৃতি বিষয়ে চিকিৎসার সুযোগ পাবে। সময়মত ব্রেন টিউমার অপারেশন করলে ব্রেন টিউমার ভালো হয় এবং মৃত্যুঝুঁকি ও পঙ্গুত্ব কমে যায় বলে জানান তিন্ ি


আরও দেখুন: