৫০ হাজার টাকা ভাতা চান বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-08 11:36:04
৫০ হাজার টাকা ভাতা চান বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা

বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের সংবাদ সম্মেলন

চলমান মাসিক ভাতা ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকায় উত্তীর্ণ করার দাবি জানিয়েছেন বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান তারা। 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের সভাপতি ডাঃ মোঃ হাবিবুর রহমান সোহাগ। প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যাপক ডাঃ মেজর আব্দুল ওহাব মিনার (অবঃ)। 

সংবাদ সম্মেলনে বলা হয়, একটা হাসপাতালে প্রধান ওয়ার্কিং ফোর্স হচ্ছে পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষণার্থী এবং যেখানে মেডিকেল কলেজ রয়েছে সেখানে ইন্টার্ন চিকিৎসকরা।  

পোস্ট গ্রাজুয়েট চিকিৎসকরা দুই বছর থেকে দীর্ঘ পাঁচ বছর উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিয়ে থাকেন। এই সময়টা তারা হাসপাতালে ২৪ ঘন্টা চিকিৎসা দিতে বাধ্য। একই সাথে নিয়ম অনুযায়ী, তারা প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। বিনিময়ে তারা সরকারের পক্ষ থেকে ২০ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন- যা একটা বড় শহরে থেকে সংসার পরিচালনার জন্য যৎসামান্য। 

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতে এই পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষণার্থীদের ভাতা আমাদের দেশের চেয়ে অনেক বেশি। ভারতে হচ্ছে ৬৭৬৮৩ টাকা ও পাকিস্তানে ৩৮০০০ টাকা।‌

পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা বলেন, চলতি অর্থবছরেও স্বাস্থ্য খাতের বাজেট ৬৭% অব্যবহৃত থাকায় ফেরত পাঠানো হবে। যার পরিমাণ ছয় হাজার ৫৫৮ কোটি টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম এই ব্যর্থতার জন্য আমরা একদিকে যেমন কষ্ট পাচ্ছি, অন্যদিকে নিন্দা জ্ঞাপন করছি। সকল পোস্ট গ্রাজুয়েটদের ভাতা ২০ থেকে ৫০ হাজারে উত্তীর্ণ করলে বাড়তি খরচ হবে মাত্র ৯ কোটি টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের হাজার হাজার কোটি টাকার দুর্নীতির কথা কিন্তু আমরা আপনাদের মাধ্যমেই নিকট অতীতে জেনেছি।

তারা আরও বলেন, আমরা অন্যান্য পেশার মানুষের মতোই জনগণের ট্যাক্সের পয়সায় পড়াশুনা করি এবং স্বাস্থ্য সেবায় নিবেদিত হই। জনগণকে আমাদের সকল সীমাবদ্ধতা সত্ত্বেও পেশার কারণে মানসম্পন্ন চিকিৎসা দেওয়ার চেষ্টা করে আসছি। এখানে আমাদের অতিরিক্ত গৌরবের কিছুই নেই। এগুলো আমাদের দায়িত্ব, জাতির কাছে আমরা কমিটেড।

চিকিৎসকদের এই সামান্য ভাতা বৃদ্ধির মাধ্যমে যদি তাদের কাছ থেকে আমাদের দেশের সাধারণ মানুষ উন্নত চিকিৎসা সেবা পান সেটাই আমাদের সকলের জন্য কল্যাণ। তাই আপনাদের মাধ্যমে সাধারণ জনগণ ও সচেতন মহলের কাছে আমরা আমাদের পোস্ট গ্যাজুয়েট চিকিৎসকদের ভাতা বিশ হাজার থেকে পঞ্চাশ হাজারে উন্নীত করার জন্য যে দাবি দীর্ঘদিন ধরে করে আসছি সেটাই তুলে ধরলাম।

আমাদের রোগী হচ্ছে আমাদের আত্মীয়-স্বজন আমাদের জনগণ। রোগীদের উপস্থিতির মাধ্যমেই চিকিৎসকদের পরিচয়। রোগীহীন চিকিৎসক অর্থহীন। তাদের জিম্মি করে আমাদের সুখ ভোগ নিঃসন্দেহে অপরাধ, পাপ। আমরা এই দুষ্কর্মটি কখনোই করতে পছন্দ করি না। 

হাসপাতালের রোগীদের চিকিৎসা কার্যক্রম বন্ধ রেখে সংবাদ সম্মেলন করতে আসায় রোগীদের অনাকাঙ্ক্ষিত ভোগান্তির জন্য জাতির কাছে ক্ষমা চান চিকিৎসকেরা। 


আরও দেখুন: