বিশ্ব ব্রেইন টিউমার দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-08 10:08:02
বিশ্ব ব্রেইন টিউমার দিবস আজ

৮ জুন, বিশ্ব ব্রেইন টিউমার দিবস

আজ ৮ জুন (বৃহস্পতিবার), বিশ্ব ব্রেইন টিউমার দিবস। ব্রেইন টিউমারের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বাড়াতে ২০০০ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। ১৯৯৮ সালে গঠিত জার্মান ব্রেইন টিউমার অ্যাসোসিয়েশন নামের দাতব্য সংস্থার উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে।


ব্রেইন টিউমার থেকে প্রাণহানী ঘটতে পারে। রোগটির নাম শুনলেই মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। এই টিউমার মস্তিষ্কে হতে পারে। আবার শরীরের অন্য অংশে তৈরি হয়ে মস্তিষ্কে ছড়াতে পারে।


অস্বাভাবিক কোষ অনিয়ন্ত্রিতভাবে বেড়ে মস্তিষ্কে চাকার সৃষ্টি করলে তাকে ব্রেইন টিউমার বলে। ব্রেইন টিউমার দুই ধরনের হতে পারে। একটি ধীরে বাড়ে এবং অন্যত্র ছড়ায় না। এগুলোকে বেনাইন বা নির্দোষ টিউমার বলে। তবে বড় আকৃতির টিউমারের চাপে মস্তিষ্কের সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে জরুরি চিকিৎসার প্রয়োজন হয়।


আরেক ধরনের টিউমার, যা ক্যানসার হিসেবে গণ্য হয়। এই টিউমার দ্রুত মস্তিষ্কের অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়ে। প্রাথমিক পর্যায়ে রোগনির্ণয় ও চিকিৎসা দেয়া হলে এ টিউমার নিরাময় সম্ভব।


টিউমারের আকার, ধরন, রোগীর বয়স ও শারীরিক অবস্থার ওপর  নির্ভর করে ব্রেইন টিউমারের চিকিৎসা। সাধারণত অস্ত্রোপচার, রেডিওথেরাপি, কেমোথেরাপি, কখনো ইমিউনোথেরাপির মাধ্যমে এর চিকিৎসা দেয়া হয়।


ব্রেইন টিউমারের অস্ত্রোপচার বেশ কঠিন ও সময়সাপেক্ষ।এখন দেশেও নিয়মিত এই অস্ত্রোপচার হচ্ছে। 


ব্রেইন টিউমার রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। কিন্তু এ বিষয়ে সচেতনতামূলক কোনো কর্মসূচি পালন করা হয় না। যার জন্যই এই দিবসের উদ্ভব।


চিকিৎসকেরা বলেন, সুস্থ-স্বাভাবিক জীবনযাপন, স্বাস্থ্যকর খাবার খাওয়া ও নিয়মিত শরীর চর্চার মাধ্যমে ব্রেইন টিউমার ঠেকানো সম্ভব। তবে রোগ হয়ে গেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।


আরও দেখুন: