মানবিক দিক বিবেচনায় নন রেসিডেন্সিদের ভাতা দেয়া হচ্ছে : বিএসএমএমইউ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-06 16:28:52
মানবিক দিক বিবেচনায় নন রেসিডেন্সিদের ভাতা দেয়া হচ্ছে : বিএসএমএমইউ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের জন্য বরাদ্ধ না থাকা সত্ত্বেও মানবিক দিক বিবেচনায় পবিত্র ঈদ উল ফিতর এবং পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দু’টি ভাতার ব্যবস্থা করেছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের ভাতার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে কর্তৃপক্ষের বক্তব্য শেয়ার করা হয়েছে। 

নিচে ডক্টর টিভির পাঠকদের জন্য বিএসএমএমইউয়ের কর্তৃপক্ষের বক্তব্যটি হুবহু তুলে ধরা হলো। 

২০২২-২০২৩ অর্থ বছরের জন্য
নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের ভাতার বিষয়ে
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের ভাতা প্রদানের বিষয়ে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের জন্য ২০২১-২০২২ অর্থ বছরে ৩৬৩১১০২ কোডে ভাতাদি বাবদ সহায়তা খাতে অত্র বিশ্ববিদ্যালয়ের কর্মরতদের ভাতার সাথে নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের ভাতার অর্থ স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ হতে প্রদান করেছিল।

ওই অর্থ বছরে অত্র বিশ্ববিদ্যালয়ের কর্মরতদের ভাতার সাথে নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের ভাতাসহ বরাদ্দ ছিল ১২৮ কোটি ৯০ লক্ষ ৪ হাজার টাকা (কপি সংযুক্ত)।

1

কিন্তু চলতি অর্থ বছর ২০২২-২০২৩ অর্থ বছরে একই কোডে বিশ্ববিদ্যালয়ে কর্মরতদের ভাতা বাবদ বরাদ্দ পাওয়া গেছে ৭৯ কোটি ৫০ লক্ষ টাকা (কপি সংযুক্ত)।

2

যে কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কর্তৃক অনুমোদিত বাজেটে নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের জন্য ২০২২-২০২৩ অর্থ বছরে ৩৬৩১১০২ কোডে ভাতাদির পরিমাণ ০.০০ টাকা (কপি সংযুক্ত)।

3

তারপরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ছাত্রছাত্রীদের জন্য মানবিক বিষয়টি বিবেচনায় নিয়ে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে পবিত্র ঈদ উল ফিতর এবং পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দু’টি ভাতার ব্যবস্থা করেছেন।

ভাইস চ্যান্সেলর মহোদয়ের এরকম মানবিক উদ্যোগকে সাধুবাদ না জানিয়ে বরং তাঁর সম্পর্কে আপত্তিকর খবর ও ভিত্তিহীন কথাবার্তা ফেসবুক ও অনলাইন মিডিয়াতে দেয়া বাঞ্ছনীয় নয়। তাই নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের তাদের ভাতার বিষয়ে বিভ্রান্ত না হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনকে সহায়তা করার সবিনয় অনুরোধ করছে। আরো উল্লেখ্য যে, বিগত অর্থ বছরের ন্যায় বর্তমান ২০২২-২০২৩ অর্থবছরে নন রেসিডেন্সী ছাত্রছাত্রীদের জন্য মন্ত্রণালয় কর্তৃক অর্থ বরাদ্দ হলে তখন তা সমন্বয় করে দেয়া হবে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আরও দেখুন: