শিক্ষার্থীদের স্ব-স্তন পরীক্ষা শেখালেন ক্যান্সার বিশেষজ্ঞরা

ডক্টর টিভি রিপোর্ট :
2023-06-05 21:19:46
শিক্ষার্থীদের স্ব-স্তন পরীক্ষা শেখালেন ক্যান্সার বিশেষজ্ঞরা

দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জনসচেতনতামূলক সেমিনার

ক্যান্সার প্রতিরোধে শিক্ষার্থীদের স্ব-স্তন পরীক্ষা প্রশিক্ষণ দিলেন দেশের খ্যাতিমান ক্যান্সার বিশেষজ্ঞরা। এ উপলক্ষে রোববার (জুন) দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জনসচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়। 

বিদ্যালয়ের নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন এম আব্দুর রহিম মেডিকেল কলেজের রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ডা. সমীরণ কুণ্ড। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয় প্রধান শিক্ষক লায়লা হাসিনা বানু। 

বাংলাদেশে নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ স্তন ক্যান্সারের লক্ষণ এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা করেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মোঃ মোহিবুর হোসেন নীরব। তিনি বলেন, ক্যান্সার মানেই মৃত্যু নয়- প্রাথমিক পর্যায়ে ক্যান্সার রোগ নির্ণয় এবং যথাযথ চিকিৎসা দেয়া গেলে মানুষের জীবন বাঁচানো সম্ভব। 

এই আয়োজনে আরও বক্তব্য রাখেন ডা. খায়রুল আলম পিয়াল,এমও,দিনাজপুর পরমাণু চিকিৎসা ইন্সটিটিউটের এবং বিদ্যালয়টির সহকারী প্রধান শিক্ষক জনাব দুরুল আনাম ও জনাব আফজুদা পারভিন।এসময় বিদ্যালয়ের সকল শিক্ষকমণ্ডলীও  উপস্থিত ছিলেন।  

এসময় চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি ও হিমু পরিবহনের পক্ষ থেকে ডা.আফরা ইবনাত চৌধুরী এবং মেডিসিন ক্লাব দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিটের সদস্যদের তত্ত্বাবধান, উপস্থিত শিক্ষার্থীদের সেলফ ব্রেস্ট এক্সামিনেশন (এসবিই) প্রশিক্ষণ দেয়া হয়। এর মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে, স্ব-স্তন পরীক্ষার পদ্ধতির প্রশিক্ষণ দেওয়া হয় তাদেরকে। সেমিনারের শেষে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় ক্যান্সার বিষয়ক কুইজ। 

বাংলাদেশে ক্যান্সার প্রতিরোধে, স্বাস্থ্য অধিদপ্তরের নন কম্যুনিকেবল ডিজিস কন্ট্রোল বিভাগের অধীনে, নিয়মিতভাবে স্তন এবং জরায়ুমুখের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশের সকল পর্যায়ের সরকারি হাসপাতালে এই  কার্যক্রম চলছে যার মাধ্যমে বিদ্যমান সরকারি ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রামকে আরো বেগবান করবে। 

এক্ষেত্রে উল্লেখ্য যে, বাংলাদেশে ক্যান্সার রোগীদের জন্য চিকিৎসা সহজলভ্য করতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় দেশের প্রতিটি বিভাগে একটি করে ক্যান্সার হাসপাতাল স্থাপনের কার্যক্রম বাস্তবায়ন করছে


আরও দেখুন: