মাতৃস্বাস্থ্য সেবায় মডেল জুড়ী স্বাস্থ্য বিভাগ : ডা. সমরজিৎ

ইলিয়াস হোসেন :
2023-06-03 13:40:10
মাতৃস্বাস্থ্য সেবায় মডেল জুড়ী স্বাস্থ্য বিভাগ : ডা. সমরজিৎ

গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবায় সাফল্য দেখিয়েছে মৌলভীবাজারের জুড়ী উপজেলা স্বাস্থ্য বিভাগ

গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবায় সাফল্য দেখিয়েছে মৌলভীবাজারের জুড়ী উপজেলা স্বাস্থ্য বিভাগ। দক্ষ চিকিৎসক ও প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের নিবিড় তত্ত্বাবধানে নিয়মিত নরমাল ডেলিভারি হচ্ছে হাসপাতালটিতে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি প্রত্যন্ত কমিউনিটি ক্লিনিকেও এই সেবা নিশ্চিত করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। ডক্টর টিভির প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এ সব কথা বলেন মৌলভীবাজারের জুড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিৎ সিংহ।

নিরাপদ স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে সাফল্য অর্জন করায় জাতীয় ও ‍বিভাগীয় পুরস্কার পেয়েছে জুড়ী স্বাস্থ্য বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠান  জুড়ী উপজেলার দুর্গম হাকালুকি হাওড় পাড়ের ভোগতেরা কমিউনিটি ক্লিনিক। এ সম্পর্কে ডা. সমরজিৎ বলেন, গুণগত স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে উপজেলার সকল কমিউনিটি ক্লিনিককেই গুরুত্ব দিয়ে থাকেন। তবে, ভোগতেরায় কর্তরত সিএইচসিপি প্রশিক্ষিত ও অধিক অভিজ্ঞ হওয়ায় অধিক সাফল্য এসেছে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্ণার থেকে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপের রোগীরা নিয়মিত স্বাস্থ্য পরামর্শ ও ওষুধ পেয়ে থাকেন। হাসপাতালের আউটডোর ও ইনডোরে নিয়মিত রোগীর চাপ থাকে।  

WhatsApp Image 2023-06-03 at 11.48.42

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক নার্স অত্যন্ত নিবেদিতভাবে রোগীদের সেবা দিয়ে থাকেন। তবে, তীব্র জনবল ঘাটতির কারণে হিমশিম খাচ্ছেন তারা। বর্তমানে উপজেলা হাসপাতালের জন্য সৃজনকৃত ৬৭টি পদের মধ্যে ৩৮টি শূন্য। কনসালট্যান্টের সবগুলো পদই ফাঁকা। মেডিকেল অফিসারের সংখ্যাও পর্যাপ্ত নয়। সিনিয়র স্টাফ নার্স ২৫ জন থাকার কথা- অথচ আছেন মাত্র ৭জন। এছাড়াও জনবল কাঠামো অনুযায়ী পর্যাপ্ত মিডওয়াইফ, ফার্মাসিস্ট, ওয়ার্ডবয়, আয়া ও পরিচ্ছন্নতাকর্মী নেই। জনবল সংকটটাই এখানে প্রধান বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিত সিংহ বলেন, পাহাড়-টিলা ও ঝোপঝাড় বেশি হওয়ায় জুড়ী হাসপাতালে সাপেকাটা রোগী অনেক বেশি এসে থাকে। সরকারের তরফ থেকে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ রয়েছে। এ ধরনের রোগীদের সুচিকিৎসার যথেষ্ট ব্যবস্থা এখানে রয়েছে।

তিনি আরও জানান, প্রায় ৬ মাস বন্ধ থাকার পর চলতি মাসের (জুন, ২০২৩) ১ তারিখে হাসপাতালের অ্যাম্বুলেন্স সার্ভিস পুনরায় চালু হয়েছে। এর ফলে কম খরচে রেফার্ডকৃত রোগীরা যাতায়াত সুবিধা পাচ্ছেন।   

উল্লেখ্য, ডা. সমরজিৎ সিংহ জুড়ীর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছেন ২০১৯ এর জুলাই মাসে।


আরও দেখুন: