খুলল ওটি, ১৯ বছর পর মা হলেন ময়না

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-01 15:51:50
খুলল ওটি, ১৯ বছর পর মা হলেন ময়না

গর্ভবতীদের সিজারের পাশাপাশি অপারেশন হবে অ্যাপেনডিকস, হার্নিয়া ও হাইড্রোসিলের।

মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ একযুগ পর শুরু হয়েছে সিজার ও সাধারণ অপারেশন কার্যক্রম। বৃহস্পতিবার (১ জুন) হাসপাতালের অপারেশন থিয়েটারের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন।

প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে দীর্ঘদিন হাসপাতালের সিজারসহ সব অপারেশন কার্যক্রম বন্ধ ছিল। বর্তমানে দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহীনের উদ্যোগে একযুগ পর অপারেশন থিয়েটারটি চালু হয়েছে।

উদ্বোধনের পরেই সিজার করা হয় বিবাহের ১৯ বছর পর প্রথম মা হতে যাওয়া প্রসূতি ময়না বেগমের (৩৫)। সিজারে তিনি পুত্র সন্তানের মা হয়েছেন।

হাসপাতালে গর্ভবতী প্রসুতিদের সিজারের দায়িত্বে রয়েছেন সার্জন ডা. সিরাজুল মুনিরা, ডা. নাইমা হাসান ও অ্যানেসথেসিয়ায় ডা. মেহেদী হাসান। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ অপারেশন কার্যক্রম আপতত হবে প্রতি সপ্তাহের সোমবার। গর্ভবতীদের সিজারের পাশাপাশি অপারেশন হবে অ্যাপেনডিকস, হার্নিয়া ও হাইড্রোসিলের।

প্রথম রোগীর সিজার করা চিকিৎসক সার্জন ডা. সিরাজুম মুনিরা জানান, দীর্ঘ এক যুগ বন্ধ থাকার পর বৃহস্পতিবার ওটি চালু হয়েছে। প্রথম যার সিজার করেছি তিনি ১৯ বছর পর মাতৃত্বের স্বাদ নিতে পেরেছেন। এটা আমাদের কাছে ভীষণ আনন্দের। আমাদের সামর্থ্য অনুযায়ী যেন রোগীদের সার্বক্ষণিক সেবা দিতে পারি সেজন্য সবার কাছে দোয়া চাই।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন বলেন, দীর্ঘ এক যুগ পরে হলেও আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন চালু করতে পেরেছি। এটি মোংলাবাসীর জন্য আনন্দের খবর। এখন থেকে প্রতি সোমবার সিজারসহ সাধারণ অপারেশন চালু থাকবে।


আরও দেখুন: