একে একে নার্সিং কলেজের অর্ধশত শিক্ষার্থী অসুস্থ

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-30 14:59:55
একে একে নার্সিং কলেজের অর্ধশত শিক্ষার্থী অসুস্থ

হঠাৎ কীভাবে তিনটা ভবনে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ল, এটা ভাবার বিষয়। কারও ষড়যন্ত্র হতে পারে

পটুয়াখালীর একটি নার্সিং কলেজে অর্ধশতাধিক শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ২৪ জনকে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাশাপাশি অবস্থিত তিনটি ভবনে হঠাৎ ধোঁয়া প্রবেশ করলে শ্বাসকষ্টে ভুগে একে একে অসুস্থ হন শিক্ষার্থীরা। সোমবার (২৯ মে) সন্ধ্যায় শহরের কলাতলা এলাকার জহির–মেহেরুন নার্সিং কলেজে এ ঘটনা ঘটে।

কলেজের কোর্স সমন্বয়ক সজীব উদ্দিন জানান, কলেজে ১৭০ শিক্ষার্থী রয়েছেন। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একটি ভবনের নিচতলায় ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখেন তারা। এর কিছু পরে অপর দুটি ভবনের দ্বিতীয় তলায় ধোঁয়া ছড়িয়ে পড়ে। এ সময় শিক্ষার্থীরা শ্বাসকষ্ট হচ্ছে বলে জানালে তাৎক্ষণিক তাদের পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

হাসপাতালে ভর্তি প্রথম বর্ষের শিক্ষার্থী স্বপ্না আক্তার বলেন, ‘আমরা সবাই কক্ষেই ছিলাম। হঠাৎ বাইরে থেকে কক্ষের মধ্যে ধোঁয়া আসে। তখন আমরা ভাবি হয়ত কেউ কিছু রান্না করছে। কিন্তু তার কিছুক্ষণ পরই সবার শ্বাস নিতে কষ্ট হয়। পরে আমাদের হাসপাতালে নিয়ে আসে অন্য শিক্ষার্থীরা।’

আরেক শিক্ষার্থী পূর্ণিমা রানী জানান, তাদের অন্তত ৫০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছিলেন। অন্যদের কলেজে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

পটুয়াখালী মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক এফ এম আতিকুর রহমান বলেন, ‘অসুস্থ অবস্থায় শিক্ষার্থীরা হাসপাতালে আসতে থাকেন। ২৪ শিক্ষার্থী শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়েছেন। সবার চিকিৎসা চলছে।’

চিকিৎসকরা মনে করছেন, শিক্ষার্থীরা ‘গণমনস্তাত্ত্বিক রোগে’ আক্রান্ত হয়েছে। অর্থাৎ একজন শিক্ষার্থীকে অসুস্থ হতে দেখে অন্যরাও আতঙ্কে অসুস্থ হয়ে পড়েছেন। দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছেন আতিকুর রহমান।

জহির–মেহেরুন নার্সিং কলেজের চেয়ারম্যান মেহেরুন নেছা বলেন, হঠাৎ করে কীভাবে তিনটা ভবনে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ল, এটা ভাবার বিষয়। প্রচণ্ড ধোঁয়া ও ঝাঁজালো তেজে শ্বাসকষ্ট দেখা দেয়। এটা কারও ষড়যন্ত্র হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

পটুয়াখালী সদর থানার ওসি মো. মনিরুজ্জামান বলেন, ঘটনা শুনতে পেয়ে সঙ্গে সঙ্গে হাসপাতালে গিয়েছিলেন। ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।


আরও দেখুন: