ভ্যাকসিন প্রয়োগে উন্নত বিশ্বের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-29 16:45:35
ভ্যাকসিন প্রয়োগে উন্নত বিশ্বের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী

দেশে উন্নত বিশ্বের চেয়েও বেশি কোভিড ভ্যাকসিন দেয়া হয়েছে

দেশে উন্নত বিশ্বের চেয়েও বেশি কোভিড ভ্যাকসিন দেয়া হয়েছে। আমাদের ৮৫ থেকে ৯০ ভাগ মানুষ কোভিড ভ্যাকসিন পেয়েছেন। অথচ ধনী দেশগুলোতে টিকা পেয়েছেন ৭২ ভাগ মানুষ। সোমবার (২৯ মে) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

মন্ত্রীর তথ্যমতে, বাংলাদেশে এখন পর্যন্ত ৩৬ কোটি ডোজের বেশি কোভিড ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। শতকরা ৮৮ ভাগ মানুষ প্রথম ডোজ পেয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮২ ভাগ এবং তৃতীয় ডোজ পেয়েছেন ৪০ ভাগ মানুষ।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, বুস্টার ডোজ হিসেবে ভিসিভি নামে করোনার নতুন টিকা আসছে দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মাধ্যমে এই টিকা আনা হচ্ছে। ইতোমধ্যে ৩০ লাখ টিকা আসছে। ট্রায়ালের কাজ শেষ হয়েছে। এই টিকা দেওয়া হবে ১৮ বছরের ঊর্ধ্বে যারা আছেন, তাদের তৃতীয় ডোজ হিসেবে। এখন পর্যন্ত টিকা নেননি এমন ব্যক্তিদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী এবং সম্মুখ সারির যোদ্ধাদের এই টিকা দেওয়া হবে।

মন্ত্রী জানান, বিশ্বের মোট উৎপাদিত টিকার ১১ ভাগ পেয়েছে বাংলাদেশ। পাশাপাশি দেশে টিকা উৎপাদনের উদ্যোগে এগিয়ে চলছে। শিগগিরই দেশে টিকা উৎপাদন হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।


আরও দেখুন: