দুই লাখ টাকার টিউমার অপারেশন ২৮ হাজারে

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-27 18:43:03
 দুই লাখ টাকার টিউমার অপারেশন ২৮ হাজারে

২৫ মে দুই ঘণ্টার অপারেশনে শিশুটির পেট থেকে ২ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়।

গণস্বাস্থ্য নগর হাসপাতালে মাত্র ২৮ হাজার টাকায় ইমরান হোসেন (৭) নামে এক রোগীর পেট থেকে দুই কেজি ওজনের ‘মেসেন্টেরিক সিস্ট’ নামক বিরল টিউমার অপসারণ করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, জটিল এই টিউমার অপারেশন করতে অন্য বেসরকারি হাসপাতালে দুই থেকে আড়াই লাখ টাকা খরচ হয়। চিকিৎসকরা বলেছেন, সফল অপারেশনের পর রোগী এখন সম্পূর্ণ সুস্থ ও বিপদমুক্ত।

শনিবার (২৭ মে) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে ইমরান হোসেন নামে সাত বছরের এক রোগীর পেট থেকে দুই কেজি ওজনের (১২ সেমি প্রস্থ, ১১ সেমি দৈর্ঘ্য) মেসেন্টেরিক সিস্ট টিউমার অপসারণ করা হয়েছে। গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মো. আকরাম হোসেন এ অপারেশনের নেতৃত্ব দেন। অপারেশন টিমে আরও ছিলেন অ্যানেস্থেসিয়া কনসালটেন্ট ডা. গোলাম রাব্বানী, সহকারী অধ্যাপক ডা. নাজিবুল ইসলাম, ডা. সিরাজ শাওন, ডা. জনি, ডা. জেরিন, ডা. ফুয়াদ প্রমুখ।

ইমরান হোসেনের পরিবার জানায়, এক বছর আগে আল্ট্রাসাউন্ড ও সিটিস্ক্যানের মাধ্যমে তার রোগ ধরা পড়ে। প্রথমে তাকে মুগদা সরকারি হাসপাতালে ভর্তি করালে হাসপাতাল কর্তৃপক্ষ শিশু হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। ২৭ দিন শিশু হাসপাতালে অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ২৩ মে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠিত ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে সুনামধন্য জেনারেল সার্জারি অধ্যাপক মো. আকরাম হোসেনের অধীনে ভর্তি হন।

এ বিষয়ে অধ্যাপক ডা. মো. আকরাম হোসেন জানান, ২৫ মে বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী অ্যানেস্থেসিয়ার মাধ্যমে অস্ত্রোপচার করে শিশুটির পেট থেকে ২ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়। অপারেশন করতে দেরি টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। টিউমার অপারেশনের মাধ্যমে শিশুটি এখন বিপদ মুক্ত। আশা করি, দ্রুত সুস্থ্য হয়ে উঠবে ও স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবে।


আরও দেখুন: