রিয়াল কিনে চিকিৎসক পেলেন কাগজ, ৬ প্রতারক গ্রেপ্তার

ডক্টর টিভি ডেস্ক
2023-05-27 15:49:17
রিয়াল কিনে চিকিৎসক পেলেন কাগজ, ৬ প্রতারক গ্রেপ্তার

৯ লাখ রিয়াল মাত্র ৯ লাখ টাকায় দিতে চাইলে রাজি হন ওই চিকিৎসক

সৌদি আরবের মুদ্রা রিয়াল কিনতে গিয়ে প্রতারিত হয়েছেন এক চিকিৎসক। কম দামে রিয়াল দেওয়ার লোভ দেখিয়ে তার কাছ থেকে ৯ লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রের সদস্যরা। বিনিময়ে ওই চিকিৎসক পেয়েছেন গামছায় মোড়ানো সাদা কাগজ। এমন প্রতারণার অভিযোগ পেয়ে ওই চক্রের ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তারা হলেন– লিয়াকত (৩৫), মিরাজ তালুকদার (৫০), মো. আহাদ শেখ (৫৮), হায়দার মৃধা (৫৭), মফিজুল মিয়া (৩৫) ও ইমারাত মোল্লা (৬১)।

বনানী থানার ওসি মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, এক চিকিৎসক গত ১৮ ফেব্রুয়ারি সকালে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ দিয়ে হেঁটে বাসায় যাচ্ছিলেন। পথে অজ্ঞাতনামা এক ব্যক্তি সৌদি রিয়াল কোথায় ভাঙানো যায় তাঁর কাছে জানতে চান। ওই চিকিৎসক ব্যক্তিটিকে কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে এআর মানি এক্সচেঞ্জ দেখিয়ে দেন। পথ দেখিয়ে দেওয়ার পরও সঙ্গে যাওয়ার জন্য অনুরোধ করেন ওই ব্যক্তি।

অনুরোধ রাখতে চিকিৎসক তার সঙ্গে মানি এক্সচেঞ্জে যান। সেখান থেকে ১০০ রিয়াল পরিবর্তন করে টাকা নেন ওই ব্যক্তি। এআর মানি এক্সচেঞ্জ থেকে বের হয়ে ব্যক্তিটি চিকিৎসককে বলেন, তার কাছে আরও অনেকগুলো সৌদি রিয়াল আছে। সেসব মানি এক্সচেঞ্জের চেয়ে কম মূল্যে দিতে চান। ৯ লাখ রিয়াল মাত্র ৯ লাখ টাকায় দেবেন তিনি।

প্রস্তাবে রাজি হয়ে যান ওই চিকিৎসক। এরপর গত ১ মার্চ সেই অজ্ঞাতনামা ব্যক্তি চিকিৎসককে কল করে রিয়াল নিতে বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ যেতে বলেন। কথা মতো তিনি সেখানে যান। তখন ওই ব্যক্তির সঙ্গে আসা আরও দুই ব্যক্তি তাকে একটি ব্যাগ দেন।

প্রথম ব্যক্তিটি বলেন, ব্যাগের মধ্যে ৯ লাখ রিয়াল আছে। চিকিৎসক ব্যাগটি নিয়ে নগদ ৯ লাখ টাকা তাদের দেন। বাসায় গিয়ে ব্যাগটি খুলে পান গামছা দিয়ে মোড়ানো কিছু কাগজ! পরে বনানী থানায় মামলা করেন ওই চিকিৎসক।

ওসি মোস্তাফিজুর রহমান বলেন, ‘মামলার পর বনানী থানা-পুলিশ গত ২১ মে গোপালগঞ্জ জেলা থেকে লিয়াকতকে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে চক্রের বাকি ৫ জনকে গ্রেপ্তার করা হয়।’

গ্রেপ্তাররা দীর্ঘদিন রাজধানীর বিভিন্ন এলাকায় এ ধরনের প্রতারণা করে আসছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। আসামিদের আদালতের মাধ্যমে কারাগার পাঠানো হয়েছে বলে জানান তিনি।


আরও দেখুন: