বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ নবম

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-27 14:02:46
বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ নবম

এয়ার কোয়ালিটি ইনডেক্সে আজ ঢাকার স্কোর ৯২

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে আজ ঢাকার অবস্থান নবম। শনিবার দুপুর ২টা ৫০মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) স্কোর ৮৬ । সে অনুযায়ী বাতাসের মান ‘মধ্যম’ বা 'গ্রহণযোগ্য' পর্যায়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১ এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এ তালিকায় ১৪৫ একিউআই স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা; ১৪০ স্কোর নিয়ে দ্বিতীয় সৌদি আরবের রিয়াদ। তৃতীয় স্থানে থাকা চিনের বেইজিং স্কোর ১১৪; চতুর্থ স্থানে থাকা ইরাকের বাগদাদ শহরের স্কোর ৯৩ এবং ৯১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে আলজেরিয়ার আলজিয়ার্স শহর।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো সেগুলো হলো: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।


আরও দেখুন: