স্বাস্থ্যের বাজেট ফেরত যায়, অথচ মানবেতর জীবন নবীন চিকিৎসকের

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-26 10:07:04
স্বাস্থ্যের বাজেট ফেরত যায়, অথচ মানবেতর জীবন নবীন চিকিৎসকের

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর শাহবাগ চত্বরে ভাতা বাড়ানোর দাবিতে চিকিৎসকদের মানববন্ধন

প্রতিবছরের মত এবারের স্বাস্থ্য খাতের বাজেট খরচ হয়নি। বরাদ্দের ৬৭ শতাংশ অর্থ  ফেরত দেয়া হবে। অথচ, আমাদের তরুণ চিকিৎকেরা প্রয়োজনীয় টাকার অভাবে মানবেতর জীবনযাপন করেন। 

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর শাহবাগ চত্বরে ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ কথা বলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ মেজর (অব.) অধ্যাপক ডাঃ আব্দুল ওহাব মিনার। এদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত মানববন্ধন করেন চিকিৎসকরা।  

অধ্যাপক ডাঃ আব্দুল ওহাব মিনার বলেন, নবীন চিকিৎসকদের প্রতি রাষ্ট্রের অবহেলা মেনে নেয়ার মত না। দেখে অবস্থা দেখে মনে হয়, আমাদের স্বাস্থ্য সেবার কোন প্রয়োজন নাই। চিকিৎসক নিজে ভাল না থাকলে, তারপক্ষে ঠিকমত সেবা দেয়া সম্ভব নয়। 

আন্দোলনকারী চিকিৎসকরা বলেন, পোস্ট গ্রাজুয়েট চলাকালে ভারতের চিকিৎসকেরা ভাতা হিসেবে পান ৬৭ হাজার ৬৮৩ রুপি। অথচ, আমাদের এমডি/এমএস কোর্সে মাত্র ২০ হাজার টাকা দেয়া হয়। আর এফসিপিএস কোর্স করতে হয় নিজের টাকা খরচ করে। এমবিবিএস পাস করে ৫ বছরের উচ্চতর ডিগ্রি নিতে গিয়ে চরম বিপদে পড়েছেন তারা। কারণ বিধি অনুযায়ী উচ্চতর কোর্স চলাকালীন প্রাইভেট প্র্যাকটিসের কোন সুযোগ নাই।  

তারা অবিলম্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) অধিভুক্ত প্রতিষ্ঠান থেকে উচ্চতর ডিগ্রি নিতে আসা বেসরকারি চিকিৎসকদের মাসে কমপক্ষে ৫০ হাজার টাকা ভাতা দেয়ার দাবি জানান। এ জন্য মাসে মাত্র ৯ কোটি টাকা খরচ হবে বলে জানান তারা। 


আরও দেখুন: