ভাতা ৫০ হাজার টাকা চান বেসরকারি রেসিডেন্টরা

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-25 16:54:47
ভাতা ৫০ হাজার টাকা চান বেসরকারি রেসিডেন্টরা

সকাল ৮টায় শুরু হওয়া মানববন্ধন চলে দুপুর ২টা পর্যন্ত।

বেসরকারি রেসিডেন্ট চিকিৎসকরা তাদের ভাতা ২০ থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করার দাবি জানিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) অধিভুক্ত প্রতিষ্ঠানে অধ্যয়নরত বেসরকারি চিকিৎসকরা এ দাবি জানান।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর শাহবাগ চত্বরে ভাতা বৃদ্ধির দাবিতে মাননবন্ধন করেন চিকিৎসকরা। সকাল ৮টায় শুরু হওয়া মানববন্ধন চলে দুপুর ২টা পর্যন্ত।

মাননবন্ধনে বেসরকারি রেসিডেন্ট চিকিৎসকরা জানান, পোস্ট গ্রাজুয়েট চিকিৎসকরা উচ্চশিক্ষার গ্রহনের সময় প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। এ জন্য তারা সরকারের পক্ষ থেকে ২০ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন। যা একটা বড় শহরে থেকে সংসার পরিচালনার জন্য যৎসামান্য।

পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষণার্থীদের ভাতা ভারতে ৬৭ হাজার ৬৮৩ টাকা এবং পাকিস্তানে ৩৮ হাজার টাকা উল্লেখ করে তারা বলেন, চলতি অর্থবছরে স্বাস্থ্য খাতের বাজেট অব্যবহৃত ৬৭ শতাংশ ফেরত পাঠানো হবে। যার পরিমাণ ছয় হাজার ৫৫৮ কোটি টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম এই ব্যর্থতার জন্য আমরা একদিকে যেমন কষ্ট পাচ্ছি, অন্যদিকে নিন্দা জ্ঞাপন করছি।

পোস্ট গ্রাজুয়েটদের ভাতা ২০ হাজার থেকে উন্নীত করে ৫০ হাজার টাকা করলে, বাড়তি খরচ হবে মাসিক মাত্র ৯ কোটি টাকা। সেটি না দিলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাজার হাজার কোটি টাকা যত্রতত্র খরচ করছে বলেও উল্লেখ করেন তারা।


আরও দেখুন: