মহামারী মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সাথে কাজ করবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-24 09:28:03
মহামারী মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সাথে কাজ করবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সাইড লাইনে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভবিষ্যত মহামারী মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সাথে নিবিড়ভাবে কাজ করবে বাংলাদেশ। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিশ্বের প্রতিটি দেশের  জন্য কল্যাণকর যে কোনো অংশীদারিত্বমূলক বোঝাপড়ায় থাকতে চায় বাংলাদেশ।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সাইড লাইনে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার রাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

বৈঠকে জাহিদ মালেক কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। গ্লোবাল কোভ্যাক্স ব্যবস্থার আওতায় বাংলাদেশকে কোভিড-১৯ ভ্যাক্সিন প্রদানসহ ভ্যাক্সিন পরিবহন, সংরক্ষণসহ প্রয়োজনীয় সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান তিনি।

এছাড়াও বৈঠকে তাঁরা স্বাস্থ্য বিষয়ক জরুরী অবস্থা এবং মহামারি অতি দ্রুততার সাথে মোকাবিলায় জেনেটিক ইনফরমেশন শেয়ারিং, ভ্যাক্সিন শেয়ারিং এবং মহামারী প্রতিরোধ ব্যবস্থা উদ্ভাবন করে তা সারা বিশ্বে ব্যবহারের সুযোগ সৃষ্টি এবং স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আওতায় এ ধরনের আন্তর্জাতিক চুক্তি অথবা সমঝোতা ফলপ্রসূ হতে পারে বলে একমত পোষণ করেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাথে বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী একই দিনে ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সাথেও পৃথক বৈঠকে মিলিত হন। বৈঠকে জেনেভাস্থ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদারসহ উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও দেখুন: