ডিজিটাল সেবা দিতে স্বাস্থ্যসেবা অ্যাপস চালু

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-23 15:42:01
ডিজিটাল সেবা দিতে স্বাস্থ্যসেবা অ্যাপস চালু

ডিজিটাল সেবা দিতে স্বাস্থ্যসেবা অ্যাপস চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্টসহ নানা ধরনের সেবা দেবে মাজেদাটেক লিমিটেডের স্বাস্থ্যসেবা অ্যাপস। মঙ্গলবার (২৩শে মে) দুপুরে রাজধানীর শাহবাগস্থ ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড অ্যালায়েড সায়েন্সের ডা.কামাল উদ্দিন আহমেদ অডিটোরিয়ামে স্বাস্থ্যসেবা অ্যাপসটির উদ্বোধন করেন বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সেলর  অধ্যাপক ডা: মোঃ শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সহজে নিশ্চিত করবে মাজেদাটেক লিমিটেডের স্বাস্থ্যসেবা অ্যাপস। এর মাধ্যমে সব হাসপাতালের তথ্য একই জায়গা থেকে পাওয়া যাবে। রোগীর বিলিং, প্রেসক্রিপশন এবং ডায়াগনস্টিক রিপোর্ট দেখা যাবে নিজ নিজ মোবাইল থেকে। এটি ব্যবহার করে হাসপাতালে রোগীদের টিকেট কাটা এবং রিপোর্ট নেয়াযাবে। ফলে কষ্ট করে লাইনে দাঁড়ানো লাগবে না। 

অ্যাপস সম্পর্কে আরও বলা হয়, এতে রোগীদের সব তথ্য সংরক্ষণ করা হবে। ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্ট / ভর্তি / ওটি সম্পর্কিত তথ্য দ্রুত ও সহজে পাওয়া যাবে। হাসপাতাল কর্তৃপক্ষ যেনো সহজে সংশ্লিষ্ট রোগীর  জরুরি মূল তথ্য দ্রুত পান- সেটাও নিশ্চিত করা হবে। রিপোর্ট ডিজিটাল পদ্ধতিতে দেয়া হবে। ফলে প্রিন্ট করা লাগবে না। এতে কম্পিউটার, প্রিন্টার, কাগজ ও কালির ব্যবহার কমিয়ে আনা সম্ভব হবে। 

এছাড়াও অ্যাপসটির মাধ্যেমে হাসপাতাল কর্মচারীদের জরুরী কাজে ব্যস্ত রেখে সেবার মান বাড়ানো সম্ভব হবে। এটি হবে হাসপাতালের সাথে সরাসরি যোগাযোগের মাধ্যম। অ্যাপসটির ব্যবহারের মাধ্যমে রি-এজেন্টের অপচয় কমিয়ে যথাযথ ব্যবহার নিশ্চিত ও অর্থ সাশ্রয় করা যাবে। সর্বোপরি- রোগীদের যাতায়াত খরচ ও ধকল  কমিয়ে পরিবেশ বান্ধব ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: নূরুল হুদা লেনিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি রাসেল টি আহমেদ।

এছাড়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চিকিৎসক, প্রকৌশলী এবং বিজ্ঞানীরা অনুষ্ঠানে  অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন মাজেদাটেক লিমিটেড কোম্পানির চেয়ারম্যান মাজেদা বেগম।

স্বাস্থ্যসেবা অ্যাপসটির কার্যকারিতা সম্পর্কে আলোচনা করেন মাজেদাটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম। তাকে সার্বিক সহযোগিতা করেন প্রতিষ্ঠানটির আইটি টিম।

সঞ্চালনা করেন কোম্পানির সেলস এন্ড মার্কেটিং ডিরেক্টর নুসরাত জাহান রোদেলা, সার্বিক সমন্বয়ে ছিলেন- বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর শওকত জাহান, কো-অর্ডিনেটর ম্যানেজার মো: মোরসালিন ভুইয়া, মার্কেটিং ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন।


আরও দেখুন: