মশক নিধনে কেন্দ্রীয় কক্ষ চালু ১৫ জুন

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-23 14:40:06
মশক নিধনে কেন্দ্রীয় কক্ষ চালু ১৫ জুন

এডিস মশার লার্ভা তৈরি হয় এমন উৎস যত কম হবে তত ডেঙ্গু কমবে

ডেঙ্গুর প্রকোপ আরও বৃদ্ধির আশঙ্কা জানিয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (২৩ মে) নগর ভবনে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধবিষয়ক মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি। 

মেয়র জানান, আগামী ১৫ জুন থেকে সিটি করপোরেশনে মশক নিধনে কেন্দ্রীয় কক্ষ চালু হবে। এর মাধ্যমে শহরজুড়ে মশা নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। মশা নিধনে সরাসরি তথ্য দিতে কেন্দ্রীয় কক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগের আহ্বান জানান তিনি।

মেয়র বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের সবচেয়ে কার্যকর উপায় হলো প্রতিরোধ। এডিস মশার লার্ভা তৈরি হয় এমন উৎস যত কম হবে তত ডেঙ্গু কমবে।

তিনি বলেন, ডেঙ্গু এখন সারা বছরের রোগ। এ জন্য সবাইকে সচেতন হতে হবে, যাতে তাদের আশপাশে পানি জমে না থাকে। নির্মাণাধীন ভবনগুলোর ক্ষেত্রে রিহ্যাবের দৃষ্টি আকর্ষণ করেন মেয়র।

তাপস বলেন, সিটি করপোরেশন তার দায়িত্ব সম্পর্কে যথাযথভাবেই ওয়াকিবহাল। আমরা আমাদের দায়িত্ব পরিপূর্ণভাবে পালন করে চাই। সেক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করছি। অনেক সময় আমরা কোথাও অভিযান পরিচালনা করতে গেলে সহযোগিতার বিপরীতে বিরূপ প্রতিক্রিয়া পাই, যা কাম্য নয়।
এর আগে বক্তব্য রাখেন সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলে শামসুল কবির। এসময় তিনি সিটি কর্পোরেশনের নানান কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন। 
তিনি বলেন, ডেঙ্গু বর্তমানে শুধু বাংলাদেশের সমস্যা না। বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী আজ ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে। বিগত কয়েক বছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গু রোগীর হার কমাতে সক্ষম হয়েছে। 
ডেঙ্গু প্রতিরোধী কার্যক্রম আরো বেগবান করতে প্রাইমারি স্কুল থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নজর দেওয়া হবে। এছাড়া শহরের কোথাও এক সপ্তাহের মধ্যে কীটনাশক ওষুধ ছিটানো না হলে ইমামদের কাউন্সিলর অফিসে যোগাযোগের জন্য বলা হয়েছে বলে জানান তিনি। 


আরও দেখুন: