হাজিদের সেবায় সৌদি আরবে ১০২ চিকিৎসক

ডক্টর টিভি ডেস্ক
2023-05-20 16:00:37
হাজিদের সেবায় সৌদি আরবে ১০২ চিকিৎসক

হাজীদের স্বাস্থ্য সুরক্ষা ও অসুস্থদের সেবা দিতে এবার হজে দায়িত্ব পালন করবে ২০০ জনের মেডিকেল টিম

হাজীদের স্বাস্থ্য সুরক্ষা ও অসুস্থদের সেবা দিতে এবার হজে দায়িত্ব পালন করবে ২০০ জনের মেডিকেল টিম। এ দলে ১০২ চিকিৎসক, ৬৩ নার্স, ২১ ফার্মাসিস্ট এবং ওটি ও ল্যাব অ্যাসিস্টেন্ট আছেন ১৪ জন। ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২৩ সালের হজ মৌসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হাজিদের চিকিৎসা সেবা দিতে দুটি দলে চিকিৎসক, নার্স, ল্যাব টেক, ওটি অ্যাসিস্টেন্টের সমন্বয়ে ২০০ সদস্যের ‘সমন্বিত হজ চিকিৎসক দল’ গঠন করে তাদের সৌদি আরব পাঠাতে সরকার সম্মতি দিয়েছে। হজ চিকিৎসক দলের সদস্যরা পর্যায়ক্রমে নির্ধারিত তারিখ অনুযায়ী বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে সৌদি আরব যাবেন এবং দায়িত্ব পালন শেষে দেশে ফিরে আসবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১০৯ জনের প্রথম দল ১৮ মে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছেন। তাদের মাঝে চিকিৎসক ৫২, নার্স ৩৭, ফার্মাসিস্ট ১৩ এবং ওটি ও ল্যাব অ্যাসিস্টেন্ট আছেন ৮ জন। দলটির সদস্যরা মক্কা ও মদিনায় যাত্রীদের সেবা দেবেন। দলটি ২ জুলাই পর্যন্ত সেখানে থাকবেন। দলনেতা স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া। উপ-দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্যসেবা বিভাগের পরিচালক ডা. মো. মহিউদ্দিন। বাকি ৯৮ জনের দল আরও দুটি ব্যাচে বিভক্ত হয়ে মে এবং জুনে সৌদি আরবে হজযাত্রীদের সেবা দিতে যাবেন।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যমতে, এ চিকিৎসক দল ইকোনমি ক্লাস সিটে সৌদি আরব যাবেন। তবে হজ ও ওমরাহ বিধিমালা অনুযায়ী কেউ দায়িত্ব যথাযথ পালন না করলে দেশে প্রেরণ করা হবে। সেক্ষেত্রে সদস্যকে নিজের ব্যয় নিজেকে বহন করতে হবে। এ দল কোনোভাবেই তার পরিবারের সদস্যদের সঙ্গে নিতে পারবে না।

মন্ত্রণালয় জানায়, এটি সরকারি ভ্রমণ হিসেবে গণ্য হবে। এ সময় সৌদি আরবে অবস্থানকালে কর্মকর্তা ও কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলের বেতন-ভাতা পাবেন। এ ছাড়া টিমের সদস্যরা যতদিনই সৌদি আরবে দায়িত্ব পালন করুন, ৩৬ দিনের দৈনিক ভাতা পাবেন। সৌদি আরবে অবস্থানকালে দলের সদস্যরা ভ্রমণ ও খাবার খরচ নিজে বহন করবেন। এ ছাড়া দলের সদস্যদের যাবতীয় ভ্রমণ ব্যয় বাজেট অনুযায়ী বরাদ্দ ভ্রমণ ব্যয় থেকে বহন করা হবে। এর মাঝে ১ লাখ ৮০ হাজার টাকা করে অগ্রিম সদস্যদের দেওয়া হবে। পরবর্তীতে চূড়ান্ত বিল পরিশোধে তা সমন্বয় করা হবে।

চিকিৎসক দলের সদস্যরা নিজ নিজ পোশাক, বিপি মেশিন, স্টেথোস্কোপ সৌদি আরব গমনকালে অবশ্যই সঙ্গে নেবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


আরও দেখুন: